মঙ্গলবার ২৩ জুলাই, ২০১৯ ইং , ৮ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯ জিলক্বদ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

গণমাধ্যম সুরক্ষা তহবিল তৈরি করছে যুক্তরাজ্য ও কানাডা

জুলাই ১১, ২০১৯ | ৪:৪৮ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বের ঝুঁকিপূর্ণ অঞ্চলগুলোর গণমাধ্যমকর্মীদের প্রশিক্ষণ এবং আইনী সহায়তা দেওয়ার জন্য একটি তহবিল তৈরি করেছে যুক্তরাজ্য এবং কানাডা। বুধবার (১০ জুলাই) যুক্তরাজ্যে অনুষ্ঠিত গণমাধ্যমের স্বাধীনতা সম্মেলনে এই তহবিলের ঘোষণা দেওয়া হয়।

প্রাথমিকভাবে যুক্তরাজ্যের ৩ দশমিক ৮ মিলিয়ন মার্কিন ডলার এবং কানাডার ৭ লক্ষ ৬৫ হাজার মার্কিন ডলার নিয়ে এই তহবিল যাত্রা শুরু করছে। দাতা দুই দেশ আশা করছে বিশ্বের অন্যান্য দেশগুলোও এই গণমাধ্যম সুরক্ষা তহবিল তৈরীতে এগিয়ে আসবে। এই তহবিলের সামগ্রিক দেখভালের দায়িত্বে থাকবে ইউনেস্কো।

এছাড়াও গণমাধ্যমের স্বাধীনতার প্রশ্নে ১৮ দশমিক ৮ মিলিয়ন মার্কিন ডলারের আরেকটি পৃথক তহবিল তৈরীর সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাজ্য। বৃহস্পতিবার (১১ জুলাই) এই তহবিলের ঘোষণা দিয়েছেন যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রী জেরমি হান্ট। তিনি বলেন, গত বছরে প্রায় ১০০ জন গণমাধ্যমকর্মী পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে নিহত হয়েছেন, যা গত দশকের তুলনায় প্রায় দ্বিগুন।

এই আলোচনায় মানবাধিকার আইনজীবী এবং এক্টিভিস্ট অমল কুলনী বলেছেন, ট্রাম্প প্রশাসন গণমাধ্যমকর্মীদের উপর ন্যাক্কারজনক আক্রমণ অব্যাহত রেখেছে। মায়ানমারে রয়টার্সের দুইজন সাংবাদিককে সম্প্রতি মুক্তি দেওয়া হলেও বিশ্বব্যাপী পরিস্থিতির কোন উন্নয়ন ঘটেনি। হাতেগোনা কিছু স্বাধীনতার প্রতিশ্রুতিই গণমাধ্যমকে নিরাপদ করতে পারে না। এর জন্য আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন