মঙ্গলবার ২৩ জুলাই, ২০১৯ ইং , ৮ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯ জিলক্বদ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

ব্রিটিশ ট্যাংকারে ইরানের ধাওয়া!

জুলাই ১১, ২০১৯ | ৫:০৯ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাজ্যের একটি তেলবাহী ট্যাংকার আটকের চেষ্টা করেছে ইরান। আন্তর্জাতিক নৌ বাণিজ্যের গুরুত্বপূর্ণ রুট হরমুজ প্রণালিতে এ ঘটনা ঘটেছে বলে দাবি রয়েল নেভির। পরবর্তীতে যুক্তরাজ্যের যুদ্ধজাহাজ এইচএমএস মনট্রোজের প্রহরায় ট্যাংকারটি হরমুজ প্রণালি পাড়ি দেয়। খবর ডয়েচে ভেলে।

যুক্তরাজ্য সরকার এক বিবৃতিতে জানায়, বুধবার (১০ জুলাই) ইরানের তিনটি নৌযান যুক্তরাজ্যের ট্যাংকারটিকে ধাওয়া করে ও পথ পরিবর্তন করতে বলে। এরপর যুক্তরাজ্যের যুদ্ধজাহাজ মনট্রোজ ঘটনাস্থলে হস্তক্ষেপ করে।

বিবৃতিতে আরও বলা হয়, আন্তর্জাতিক আইনের তোয়াক্কা না করে একটি ব্রিটিশ বাণিজ্যিক জাহাজকে গতিরোধের চেষ্টা করা হয়। যুক্তরাজ্যের যুদ্ধজাহাজ ইরানের নৌযানগুলোকে পিছু হটায়। আমরা এই ঘটনায় উদ্বিগ্ন এবং ইরানকে ওই এলাকায় উত্তেজনা প্রশমনে তাগিদ দিচ্ছি।

তবে ইরানের রেভ্যুলশনারি গার্ড যুক্তরাজ্যের দাবি অস্বীকার করেছে। নিরাপত্তারক্ষী দলটি জানায়, বিগত ২৪ ঘণ্টায় হরমুজ প্রণালিতে বিদেশি কোনো নৌযানে এ ধরনের তৎপরতা চালানো হয়নি। এমনকি কোনো ব্রিটিশ নৌযানেও নয়।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ব্রিটেন নিয়ন্ত্রিত জিব্রাল্টার থেকে গত ৪ জুলাই ইরানের তেলের ট্যাংকার আটক করে ব্রিটিশ রয়েল নৌ সেনারা। যুক্তরাজ্যের দাবি ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে ওই জাহাজে করে সিরিয়ায় তেল সরবরাহ করা হচ্ছিল। তবে ইরানের বলছে, এ ধরনের পদক্ষেপের কারণে পশ্চিমাদের সঙ্গে ইরানের দূরত্ব বাড়বে। ইরানের ট্যাংকার আটকের পর থেকেই ইরান যুক্তরাজ্যের নৌযান আটকের ব্যাপারে হুমকি দিয়ে আসছিল।

সারাবাংলা/ এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন