বিজ্ঞাপন

শিক্ষক লাঞ্ছনা: বহিষ্কারের পর ইউএসটিসি’র আরেক ছাত্র গ্রেফতার

July 11, 2019 | 7:02 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: প্রবীণ অধ্যাপক মাসুদ মাহমুদকে গায়ে কেরোসিন ঢেলে লাঞ্ছিত করার ঘটনায় ইউএসটিসি’র আরও এক ছাত্রকে গ্রেফতার করেছে পুলিশ। মো. মইনুল আলম (২২) নামে ওই যুবক ইউনিভার্সিটি অব সাইন্স এন্ড টেকনোলজি, চট্টগ্রামের (ইউএসটিসি) ইংরেজি বিভাগের স্নাতকোত্তর দ্বিতীয় সেমিস্টারের ছাত্র। তাকে শিক্ষক লাঞ্ছনার দায়ে এক বছরের জন্য বহিষ্কার করেছে ইউএসটিসি কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১১ জুলাই) বিকেল ৫টার দিকে নগরীর খুলশী থেকে মইনুলকে গ্রেফতার করা হয়েছে বলে সারাবাংলাকে জানিয়েছেন খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রনব চৌধুরী। এর আগে একই ঘটনায় মাহমুদুল হাসান নামে ইংরেজি বিভাগের স্নাতকোত্তর শ্রেণীর আরেক ছাত্রকে গ্রেফতার করেছিল পুলিশ।

গত ২ জুলাই দুপুর ১২টার দিকে নগরীর খুলশীতে ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি, চট্টগ্রামের (ইউএসটিসি) ইংরেজি বিভাগের উপদেষ্টা অধ্যাপক মাসুদ মাহমুদকে অফিস থেকে টেনে বের করে রাস্তায় নিয়ে গায়ে কেরোসিন ঢেলে লাঞ্ছিত করে একদল শিক্ষার্থী। এরপর ওই শিক্ষার্থীরাই আবার নগরীর খুলশীতে ইউএসটিসি ক্যাম্পাসের সামনে প্রায় একঘন্টা ধরে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন।

এই ঘটনার পর পুলিশ ইউএসটিসি’র ক্যাম্পাস থেকে মাহমুদুল হাসানকে আটক করে। রাতে ইউএসটিসি’র ভারপ্রাপ্ত রেজিস্ট্রার দিলীপ কুমার বড়ুয়া বাদি হয়ে নগরীর খুলশী থানায় ‘কেরোসিন ঢেলে শিক্ষককে হত্যাচেষ্টার অভিযোগে’ মামলা দায়ের করেন। মামলায় শুধুমাত্র মাহমুদুলকে আসামি করা হয়।

বিজ্ঞাপন

এছাড়া ঘটনা তদন্তে ইউএসটিসি কর্তৃপক্ষ পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করে। কমিটি গত ৮ জুলাই ইউএসটিসি’র উপাচার্যের কাছে ঘটনায় চারজন জড়িত মর্মে প্রতিবেদন দাখিল করে। ওইদিন বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটির সভায় চার ছাত্রের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত হয়।

বৃহস্পতিবার (১১ জুলাই) সকালে চট্টগ্রাম প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে ইউএসটিসি’র প্রক্টর কাজী নুর-ই-আলম সিদ্দিকী জানিয়েছেন, তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে গ্রেফতার হওয়া মাহমুদুল হাসানকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়েছে। মো. শেখ রাসেল শাহেন শাহ, মো. মইনুল আলম এবং মোহাম্মদ আলী হোসাইন নামে তিন ছাত্রকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে। তবে তাদের আত্মপক্ষ সমর্থনের জন্য ১৫ জুলাই পর্যন্ত সময়ও দিয়েছে ইউএসটিসি কর্তৃপক্ষ।

সারাবাংলা/আরডি/জেএএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন