শুক্রবার ২২ নভেম্বর, ২০১৯ ইং , ৮ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ২৪ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

হংকংয়ের দেয়ালে দেয়ালে আন্দোলনকারীদের রঙ্গিন বার্তা

জুলাই ১১, ২০১৯ | ৮:৪১ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

বন্দি প্রত্যার্পণ বিল বাতিল চেয়ে হংকংয়ে চলমান আন্দোলনে,বুধবার (১০ জুলাই) রাত থেকে দেশটির বিভিন্ন স্থানে ‘লেনন দেয়াল’ তৈরি করে তাতে রঙ্গিন বার্তা সংযুক্ত করে দিচ্ছেন আন্দোলনকারীরা।

বিজ্ঞাপন

চেক প্রজাতন্ত্রের রাজধানী প্রাগের একটি দেয়াল যেখানে বিখ্যাত গায়ক জন লেননের গ্রাফিতি আঁকা রয়েছে,সেখান থেকে লেনন দেয়ালের ধারণাটি নিয়েছেন আন্দোলনকারীরা। এর আগে ২০১৪ সালের গনতন্ত্রকামী আন্দোলনেও লেনন দেয়াল তৈরি করেছিলেন সেই আন্দোলনে অংশগ্রহণকারীরা।

এদিকে হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি ল্যাম,বন্দি প্রত্যার্পণ বিলের মৃত্যু হয়েছে বলে উল্লেখ করার পরও আন্দোলনকারীরা কর্মসূচী প্রত্যাহার করেননি। তাদের দাবি অনুসারে এই বিল বাতিল না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন বলে তাঁরা জানিয়েছেন।

লেনন দেয়ালে মূলতঃ বন্দি প্রত্যাপর্ণ বিল বিরোধী বার্তা সংযুক্ত করা হচ্ছে। কিন্তু পুলিশ জানিয়েছে কয়েকটি দেয়াল থেকে তারা পুলিশ সদস্যদের ব্যক্তিগত তথ্য সহ অনেকগুলো স্লিপ পেয়েছেন। যেগুলো দেয়াল থেকে সরিয়ে ফেলা হয়েছে।

বিজ্ঞাপন

এছাড়াও কয়েকটি দেয়ালের সামনে বার্তা ছেঁড়াকে কেন্দ্র করে বন্দি প্রত্যার্পণ বিলের সমর্থক এবং বিরোধীদের মধ্যে মারামারির ঘটনা ঘটেছে। সেসব ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

সারাবাংলা/একেএম

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন