শুক্রবার ২২ নভেম্বর, ২০১৯ ইং , ৮ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ২৪ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

ম্যাকগ্রাকে টপকে স্টার্কের বিশ্ব রেকর্ড

জুলাই ১১, ২০১৯ | ৯:১০ অপরাহ্ণ

বিশ্বকাপ ডেস্ক

দ্বাদশ বিশ্বকাপের দ্বিতীয় সেমি ফাইনালে মুখোমুখি স্বাগতিক ইংল্যান্ড এবং ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। টস জিতে অস্ট্রেলিয়া ব্যাটিংয়ে নেমে ৪৯ ওভারে অলআউট হওয়ার আগে তুলেছে ২২৩ রান। এরই মধ্যে ফাইনাল নিশ্চিত করেছে নিউজিল্যান্ড। ভারতকে ১৮ রানে হারিয়ে লর্ডসের ফাইনালে ১৪ জুলাই মাঠে নামবে কিউইরা।

বিজ্ঞাপন

২২৪ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে ইংলিশরা শুরুতেই সতর্ক থেকে ব্যাট করতে থাকে। ইনিংসের ১৮তম ওভারে স্টার্কের হাত ধরে প্রথম উইকেট পায় অস্ট্রেলিয়া। ওপেনার জনি বেয়ারস্টোকে এলবির ফাঁদে ফেলেন অজি এই স্পিডস্টার। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি ৩৪ রান করা বেয়ারস্টো। আর এই উইকেট নেওয়ার মধ্যদিয়েই গ্লেন ম্যাকগ্রাকে টপকে বিশ্ব রেকর্ড গড়লেন স্টার্ক।

বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ ২৬ উইকেট নিয়ে এতোদিন শীর্ষে ছিলেন অস্ট্রেলিয়ান পেস কিংবদন্তি গ্লেন ম্যাকগ্রা। তারই উত্তরসূরি আরেক পেসার মিচেল স্টার্ক এবার শীর্ষে উঠলেন। গত বিশ্বকাপে ২২ উইকেট নিয়ে টুর্নামেন্ট সেরার পুরস্কার উঠেছিল স্টার্কের হাতে। এই বিশ্বকাপে সেখান থেকেই শুরু করেছেন। দুর্দান্ত বোলিংয়ে ছিলেন ধারাবাহিক উইকেট শিকারি।

বিশ্বকাপে সর্বোচ্চ ৭১ উইকেট নেওয়া ম্যাকগ্রা ২০০৭ বিশ্বকাপে ১১ ম্যাচ খেলে নিয়েছিলেন সর্বোচ্চ ২৬ উইকেট। কিংবদন্তি এই পেসারের থেকে এক ম্যাচ কম খেলেই স্টার্ক তাকে টপকে গেলেন। এই তালিকায় তিনে থাকা শ্রীলঙ্কান পেসার চামিন্দা ভাস ২০০৩ বিশ্বকাপে নিয়েছিলেন ২৩ উইকেট। ২০০৭ বিশ্বকাপে লঙ্কান কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরালিধরন নিয়েছিলেন ২৩ উইকেট। সমান সংখ্যক উইকেট নিয়েছিলেন ২০০৭ বিশ্বকাপে আগুনে ফর্মে থাকা অজি পেসার শন টেইট।

বিজ্ঞাপন

গত বিশ্বকাপে ৮ ম্যাচে ২২ উইকেট নিয়েছিলেন স্টার্ক। সেমি ফাইনাল বাদে চলতি বিশ্বকাপে দুইবার চার উইকেট আর দুইবার করে পাঁচ উইকেট নিয়েছেন স্টার্ক। দ্বাদশ বিশ্বকাপে স্টার্কের বোলিং ফিগার:
আফগানদের বিপক্ষে ৩১/১, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪৬/৫, ভারতের বিপক্ষে ৭৪/১, পাকিস্তানের বিপক্ষে ৪৩/২, শ্রীলঙ্কার বিপক্ষে ৫৫/৪, বাংলাদেশের বিপক্ষে ৫৫/২, ইংল্যান্ডের বিপক্ষে ৪৩/৪, নিউজিল্যান্ডের বিপক্ষে ২৬/৫ আর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৫৯/২।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন