বুধবার ১৭ জুলাই, ২০১৯ ইং , ২ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৩ জিলক্বদ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

এবার গুগল লাইভ ক্যামেরা ট্রান্সলেটরে বাংলা অনুবাদ

জুলাই ১২, ২০১৯ | ১২:৪৮ অপরাহ্ণ

তথ্যপ্রযুক্তি ডেস্ক

অনুবাদের জন্য গুগল ট্রেন্সলেট অ্যাপ এখন বেশিরভাগ ব্যবহারকারীদেরই প্রধান ভরসা। তবে ধরুন একটি অপরিচিত দেশে গিয়ে সেখানকার স্থানীয় ভাষায় লেখা বিলবোর্ড বা রেস্টুরেন্টের ম্যনুটিতে কী আছে আপনি বুঝতে চান। সেক্ষেত্রে ছবি তুলে তা ট্রেন্সলেট অ্যাপের ক্যামেরা ফিচার ব্যবহার করে অনুবাদ করতে হবে আপনাকে। তবে এতদিন এই ফিচারে যুক্ত ছিল হাতেগুনা কয়েকটি ভাষা।

গুগল ট্রেন্সলেটরের নিয়মিত ব্যাবহারকারীদের জন্য এবার এল দারুণ খবর। অপরিচিত দেশে গিয়ে বিলবোর্ডের ভাষা বা রেস্টুরেন্টের ম্যানু বুঝতে আর বেগ পেতে হবে না ব্যবহারকারীদের। গুগলের ট্রেন্সলেট অ্যাপের ক্যামেরা ফিচারে এবার যোগ হচ্ছে আরও ৬০টি ভাষা। যার মধ্যে রয়েছে বাংলাও।

প্রযুক্তি বিষয়ক ম্যাগাজিন দ্য ভার্জ তাদের এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে। প্রতিবেদনটিতে বলা হয়, গুগল ট্রেন্সলেটরের ক্যামেরা ফিচারে এই আপডেটের ফলে অনুবাদ আরও ৮৫ ভাগ পর্যন্ত বেশি নিখুত হবে।

এতদিন এই সেবাটিতে নিম্নমানের অনুবাদ, হাতেগুনা কয়েকটি ভাষা ও এবড়োথেবড়ো ছবি পাওয়া যেত, তবে আপডেটের ফলে এই তিন সমস্যার দারুণ সমাধান পাওয়া যাবে বলে দাবি করা হয়েছে প্রতিবেদনটিতে। এই সেবায় অন্য ভাষায় হাতের লেখাও অনুবাদ হবে ব্যবহারকারীর পছন্দের ভাষায়। সেবাটি আগে থেকে চালু থাকলেও এতদিন শুধু ইংরেজীতেই অনুবাদ হত।

বিজ্ঞাপন

এই সেবায় নতুন যুক্ত ভাষার মধ্যে রয়েছে, আফ্রিকান, আরবি, বাংলা, গ্রিক, হিন্দি, কুর্দিশ, ল্যাটিন, নেপালি, মঙ্গোলিয়ান, পাশতো, পারসিয়ান, স্লোভেনিয়ান, থাই, ভিয়েতনামিজ, জুলুসহ মোট ৬০ টি ভাষা।

ছবির লেখাটি কোন ভাষায় তা আপডেট ভার্সনটি স্বয়ংক্রিয়ভাবেই চিহ্নিত করবে। তাই ব্যবহারকারীরা অপরিচিত ভাষা চিহ্নিত করতে আর ঝামেলা পোহাতে হবে না।

তবে গুগলের এই সেবা শুরুতে মোট ব্যাবহারকারির মাত্র ১ শতাংশ ভোগ করবেন। গুগল জানায়, এই সেবাটি কয়েক সাপ্তাহর মধ্যেই সকল ব্যবহারকারীরা সুবিধা পাবেন।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন