বুধবার ১৭ জুলাই, ২০১৯ ইং , ২ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৩ জিলক্বদ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণ ও তথ্য সংগ্রহে কন্ট্রোল রুম চালু

জুলাই ১২, ২০১৯ | ৭:৪২ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সারাদেশের বন্যা পরিস্থিতির সার্বিক অবস্থা পর্যবেক্ষণ ও তথ্য-উপাত্ত সংগ্রহ করতে পানিসম্পদ মন্ত্রণালয়ে (সচিবালয়ের ৬নং ভবনের ৫ম তলা) কন্ট্রোল রুম চালু করা হয়েছে। পানিসম্পদ মন্ত্রণালয়ের ৪২৫ নম্বর কক্ষের কন্ট্রোল রুমের ফোন নম্বর হচ্ছে ০২৯৫৭০০২৮।

আরও পড়ুন: দেশের ৩ অঞ্চলের ৬২৮ পয়েন্ট ঝুঁকিপূর্ণ: প্রতিমন্ত্রী

পানিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের শুক্রবার (১২ জুলাই) সন্ধ্যায় এক বার্তায় জানিয়েছেন, এই কন্ট্রোল রুমে সারাদেশে বন্যা সংক্রান্ত তথ্য উপাত্ত সংগ্রহ করা হবে। বন্যা সংক্রান্ত তথ্য দেয়ার জন্য জনগণকে কন্ট্রোল রুমের নম্বরে ফোন করার জন্য অনুরোধ করা হলো।

এছাড়াও মন্ত্রণালয়ের আওতাধীন পানি উন্নয়ন বোর্ডের ‘বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র’ এর টোল ফ্রি ১০৯০ নাম্বারে ফোন করার পর চাপলে (প্রেস করলে) বন্যার পূর্বাভাস সংক্রান্ত তথ্য জানা যাবে।

বিজ্ঞাপন

অব্যাহত বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলের কারণে সারাদেশের অনেক নিম্নাঞ্চল প্লাবিত হচ্ছে। দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ- পূর্বাঞ্চলের ৬২৮টি পয়েন্টকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে ২৬টি পয়েন্ট অতি ঝুঁকিপূর্ণ। মোট ৫২১টি পয়েন্টকে ঝুঁকিমুক্ত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যাবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। বন্যা-উপদ্রুত জেলাগুলোতে পাঠানো হয়েছে পর্যাপ্ত ত্রাণ।

সারাবাংলা/জেআইএল/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন