শুক্রবার ১৫ নভেম্বর, ২০১৯ ইং , ১ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

গ্রেটদের ছাড়িয়ে বেয়ারস্টো-রয় যেখানে শীর্ষে

জুলাই ১২, ২০১৯ | ৮:৩১ অপরাহ্ণ

বিশ্বকাপ ডেস্ক

দ্বাদশ বিশ্বকাপের ফাইনালে স্বাগতিক ইংল্যান্ড মুখোমুখি হবে গতবারের রানার্সআপ নিউজিল্যান্ডের। ক্রিকেটের মক্কা লর্ডসে আগামী রোববার (১৪ জুলাই) হাইভোল্টেজ ফাইনালটিকে একপেশে বানিয়ে দিতে তৈরি ইংলিশ দুই ওপেনার জেসন রয় আর জনি বেয়ারস্টো। ওপেনিং এই জুটিই ছাড়িয়ে গেছেন কিংবদন্তিদের। ওপেনিং জুটিতে কমপক্ষে ১০০০ রান তোলা গ্রেটদের টপকে শীর্ষে এখন বেয়ারস্টো-রয় জুটি। এমনকি ওভার প্রতি রান তোলার ক্ষেত্রের শীর্ষে এই ইংলিশ ওপেনিং জুটি।

বিজ্ঞাপন

বেয়ারস্টো-রয় ওপেনিং জুটিতে খেলেছেন ৩১টি ইনিংস। যেখানে এই জুটিতে ৬৭.৭০ গড়ে রান এসেছে ২০৯৯। ১০ বার তিন অঙ্ক ছুঁয়েছে এই জুটি আর সাতবার কমপক্ষে ৫০ রান তুলে দিয়েছে এই জুটি। দ্বিতীয় সর্বোচ্চ ৬৪.০৫ গড়ে রান তুলেছিলেন ভারতের শিখর ধাওয়ান এবং আজিঙ্কা রাহানে। ১৮ ইনিংসে ৫টি শতক আর তিনটি অর্ধশতকের জুটি গড়ে তারা করেছেন ১১৫৩ রান।

সর্বোচ্চ গড়ে তোলা রানের এই তালিকায় তিন নম্বরে অজয় জাদেজা আর শচীন টেন্ডুলকার জুটি। এই জুটি ২২ ইনিংসে ৫৯.৭৭ গড়ে তুলেছিলেন ১৩১৫ রান। তাদের জুটিতে পাঁচবার ১০০ আর সাতবার ৫০ রান স্কোরবোর্ডে যোগ করেছিল ভারত। অস্ট্রেলিয়ার অ্যাডাম গ্রিলক্রিস্ট আর সাইমন ক্যাটিচ ৫৫.৪৬ গড়ে ২৬ ইনিংসে তুলেছিলেন ১৪৪২ রান। তাদের জুটিতে অজিরা তিনটি ১০০ আর ৯টি ৫০ প্লাস রান স্কোরবোর্ডে যোগ করেছিল।

জুটিতে সর্বোচ্চ ইনিংস আর গড়ে পঞ্চম স্থানে আছেন ওয়েস্ট ইন্ডিজের গর্ডন গ্রিনিজ আর হায়েন্স। তারা ১০২ ইনিংসে তুলেছিলেন ৫১৫০ রান। যেখানে তাদের জুটির গড় ছিল ৫২.৫৫। ক্যারিবীয়ানরা এই জুটিতে ১৫ বার শতক আর ২৫ বার ফিফটির জুটি দেখেছিল।

বিজ্ঞাপন

এদিকে, ওভার প্রতি সর্বোচ্চ রানরেটে ইনিংস এগিয়ে নিয়েছেন বেয়ারস্টো-রয় জুটি। এখানেও গ্রেট তারকাদের ছাড়িয়ে গেছেন এই দুই ইংলিশ। ওভার প্রতি সর্বোচ্চ রান তোলার গতিতে হার মানিয়েছেন সাবেকদের। ৩১ ইনিংসে ৬৭.৭০ গড়ে ২০৯৯ রান করার পথে বেয়ারস্টো-রয় জুটি ওভার প্রতি রান তুলেছে ৭.১১। এই তালিকায় দুইয়ে আছে গাপটিল-ম্যাককালাম জুটি। কিউই এই জুটি ৪৭ ইনিংসে ১৯০৪ রান করার পথে ৪২.৩১ গড়ে রান ওভার প্রতি রান তুলেছেন ৬.৫৯।

গৌতম গম্ভীর-বিরেন্দর শেওয়াগ জুটি ৩৮ ইনিংসে ১৮৭০ রান করেছেন ৫০.৫৪ গড়ে। ওভার প্রতি এই ভারতীয় জুটিতে এসেছে ৬.৪২ রান। তালিকায় চারে থাকা ম্যাককালাম-জেসি রাইডার জুটি খেলেছেন ২২ ইনিংস। এই কিউই জুটিতে ৫০.৯০ গড়ে ১০৬৯ রান তুলতে ওভার প্রতি রান করেছেন ৬.৪০। আর তালিকায় পাঁচে থাকা দিলশান-কুশল পেরেরা জুটিতে রান এসেছে ১৪১৭। লঙ্কান এই জুটি ৩৮.২৯ গড়ে ওভার প্রতি রান তুলেছেন ৬.৩৩।

ইংল্যান্ড-নিউজিল্যান্ড ফাইনাল ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি। রোববার (১৪ জুলাই) বাংলাদেশ সময় রোববার (১২ জুলাই) দুপুর সাড়ে তিনটায় ফাইনাল ম্যাচটি শুরু হবে।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন