সোমবার ১৪ অক্টোবর, ২০১৯ ইং , ২৯ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৪ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

সেমির স্বপ্ন নিয়ে থাইল্যান্ডে জিমি-শিতুলরা

জুলাই ১২, ২০১৯ | ৮:৪৪ অপরাহ্ণ

ঢাকা: প্রথমবারের মতো এশিয়ান ইনডোর এশিয়া কাপ হকি খেলতে যাচ্ছে বাংলাদেশ। দু’দিন পর মালয়েশিয়ার সঙ্গে শিতুল-জিমিদের উদ্বোধনী ম্যাচ। প্রথমবার হলেও বিকেএসপিতে ইরানি কোচ হামিদ রেজা বোখারী কাশির নেতৃত্বে টুর্নামেন্টের সেমি ফাইনাল খেলতে চায় লাল-সবুজরা। সেই লক্ষ্য নিয়ে থাইল্যান্ডে গেছে হকি দল।

বিজ্ঞাপন

আজ সকালে শুক্রবার ঢাকা ছেড়েছে বাংলাদেশ ইনডোর হকি দল। ব্যাংককে পুরো টুর্নামেন্টে হোটেল হেরিটেজে অবস্থান করবে দল। একদিন বিশ্রাম নিয়ে শনিবার থেকে অনুশীলন শুরু করবে দল। ১৫ জুলাই, সোমবার স্থানীয় সময় সকাল ১০:২০ মিনিটে উদ্বোধনী ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ মালয়েশিয়া।

প্রথমবারের ইনডোর এশিয়া কাপ হকিতে বাংলাদেশ দলেও নেই চমক। প্রত্যাশিতরাই চূড়ান্ত দলে জায়গা করে নিয়েছেন। আলোচিতদের মধ্যে শুধু পুস্কর খীসা মিমোর জায়গা হয়নি ১২ জনের চূড়ান্ত দলে। বাদ পড়েছেন তাহের, সবুজ, বিপ্লব, নাঈম এবং শিশিরের মতো তরুণরা। অভিজ্ঞতাকে প্রাধান্য দিয়েই মূলত ইনডোর হকির দল গড়েছেন বাংলাদেশের ইরানি কোচ হামিদ রেজা বোখারী কাশি। আগামী ১৫ থেকে ২১ জুলাই থাইল্যান্ডের চনবুঁড়িতে অনুষ্ঠিত হবে ইনডোর এশিয়া কাপের অষ্টম আসর। প্রথমবারের মতো টুর্নামেন্টে অংশ নিতে যাচ্ছে বাংলাদেশ।

আসরটি সামনে রেখে প্রায় মাস দুয়েক অনুশীলন করেছেন জিমি, শিতুল, আশরাফুলরা। শুরুতে প্রাথমিকভাবে নির্বাচিত ৩৪ খেলোয়াড় নিয়ে ঢাকার মওলানা ভাসানী জাতীয় স্টেডিয়ামে অনুশীলন ক্যাম্প শুরু করে হকি ফেডারেশন। ঈদের পর ক্যাম্প স্থানান্তর করে নিয়ে যাওয়া হয় সাভারের বিকেএসপিতে। দলের আকারও ছোট করে আনা হয়। ৩৪ জন থেকে দল নেমে আসে ১৮ জনে। সেখান থেকে শেষ পর্যন্ত ১২ জনকে রাখা হয়েছে চূড়ান্ত স্কোয়াডে। চূড়ান্ত দলে জায়গা পাওয়া খেলোয়াড়রা হলেন- জিমি, শিতুল, আশরাফুল, সারোয়ার, কৌশিক, মিলন, রাব্বি, অসীম, নিপ্পন, খোরশেদ, পিন্টু এবং রোমান।

বিজ্ঞাপন

টুর্নামেন্টে বাংলাদেশ পুল ‘এ’ থেকে লড়বে। যেখানে লাল-সবুজদের প্রতিপক্ষ ইরান, মালয়েশিয়া, ফিলিপাইন এবং থাইল্যান্ড। পুল ‘বি’-তে পড়েছে চাইনিজ তাইপে, কাজাখস্তান, মিয়ানমার, নেপাল, সিঙ্গাপুর এবং উজবেকিস্তান।

মালয়েশিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে ১৫ জুলাই উদ্বোধনী দিনেই নামবে বাংলাদেশ। সিক্স-এ সাইড টুর্নামেন্টে প্রথম অভিজ্ঞতা অর্জনের ম্যাচ এটি। এর পর ১৬ থেকে ১৮ জুলাই গ্রুপ পর্বের বাকি তিন ম্যাচে শিতুলদের প্রতিপক্ষ ইরান, ফিলিপাইন এবং স্বাগতিক থাইল্যান্ড। সবশেষ আসরে (২০১৭ সালে) ৮ দল অংশ নিলেও এবার সংখ্যাটা বেড়ে দাঁড়িয়েছে ১১-তে।

ইনডোর এশিয়া কাপ সামনে রেখে প্রস্তুতি ভালো হয়েছে বাংলাদেশের। সেমির প্রত্যাশা নিয়েই থাইল্যান্ডে যাচ্ছেন বলে জানিয়েছেন দলের জাতীয় দলের অধিনায়ক ফরহাদ আহমেদ শিতুল, ‘১৫ জুলাই মালয়েশিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে টুর্নামেন্ট শুরু করব। আমাদের প্রথম লক্ষ্যই মালয়েশিয়াকে হারানো। ম্যাচটা জিতে গেলে টুর্নামেন্টের শুরুতেই একটা মেমেন্টাম তৈরি হয়ে যাবে। অন্য ম্যাচগুলোর ক্ষেত্রে তখন জয়টা দারুণ কাজে দেবে। গ্রুপে ইরান হট ফেভারিট। ইরানের কাছে হারলেও মালয়েশিয়া, থাইল্যান্ড, ফিলিপাইনকে হারালে গ্রুপ রানার্সআপ হিসেবে সেমিফাইনালে যাওয়ার সুযোগ থাকছে। সেমিতে যেতে হলে প্রথম ম্যাচে মালয়েশিয়ার বিপক্ষে আমাদের জিততেই হবে।’

সারাবাংলা/জেএইচ

Advertisement
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
যথাযথভাবে দায়িত্ব পালনে সরকারি কর্মকর্তাদের আহ্বান রাষ্ট্রপতিরভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি হচ্ছেন গাঙ্গুলি!নারায়ণগঞ্জের ফতুল্লা থেকে নব্য জেএমবির দুই সদস্য আটকরাবি ভিসি-প্রো ভিসি’র পদত্যাগের দাবিতে আচার্যকে খোলা চিঠিবঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী: উদ্বোধনী অনুষ্ঠান নিয়ে বৈঠক‘বিভাজন ভুলে দেশের জন্য এক হয়ে কাজ করার শপথ নিন’বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক হলেন শফিউল আলমচট্টগ্রামে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ যুবলীগ নেতার মৃত্যু১৬ নভেম্বর স্বেচ্ছাসেবক লীগ, ২৩ নভেম্বর যুবলীগের সম্মেলনস্ত্রীকে উত্ত্যক্তের প্রতিবাদ করায় মারধর-মামলা, জামিন পেলেন রহিম সব খবর...
বিজ্ঞাপন