রবিবার ২১ জুলাই, ২০১৯ ইং , ৬ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ জিলক্বদ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

নাদালকে বিদায় করে ফাইনালে ফেদেরার

জুলাই ১৩, ২০১৯ | ১২:৫৮ পূর্বাহ্ণ

স্পোর্টস ডেস্ক

১১ বছর পর সবচেয়ে মর্যাদাপূর্ণ গ্র্যান্ড স্ল্যামের আসর উইম্বলডনের সেমি ফাইনাল খেলতে অল ইংল্যান্ড কোর্ট ক্লাবে মুখোমুখি হন টেনিসের বর্তমান দুই মহাতারকা সুইজারল্যান্ডের রজার ফেদেরার এবং স্পেনের রাফায়েল নাদাল। ২০০৮ সালের মহাকাব্যিক সেই ফাইনালের পর উইম্বলডনে এই প্রথম মুখোমুখি হন তারা। শেষ হাসিটা ফেদেরারের মুখেই ফুটলো। চার সেটের ম্যাচে নাদালকে হারিয়ে ফাইনালের টিকিট কেটেছেন ফেদেরার।

ক্যারিয়ারের ২১তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের লক্ষ্যে উইম্বলডনের সেমি ফাইনালে সুইস তারকা ফেদেরার মুখোমুখি হন চিরপ্রতিদ্বন্দ্বী স্প্যানিশ তারকা নাদালের। ৩৭ বছর বয়সী ফেদেরারের চোখ যেখানে নিজেকে ছাড়িয়ে যাওয়ার, ঠিক সেখানেই ৩৩ বছর বয়সী নাদালের লক্ষ্য ছিল ফেদেরারের সাথে গ্র্যান্ড স্ল্যামের পার্থক্য কমিয়ে আনা। নাদালের গ্র্যান্ড স্ল্যামের সংখ্যা ১৮টি। আর তার থেকে দু’টি গ্র্যান্ড স্ল্যাম নিয়ে ফেদেরারের আছে ২০টি।

উত্তেজনার এই লড়াইয়ে প্রথম সেট জিতে নেন ফেদেরার। ৭-৬ গেমে প্রথম সেট নিজের করে নেন এই সুইস তারকা। দ্বিতীয় সেটে ঘুরে দাঁড়ান নাদাল। দ্বিতীয় সেটে ফেদেরারকে কোনো সুযোগই দেননি তিনি। সেট জিতে নেন ৬-১ ব্যবধানে। তৃতীয় সেটে আবারো ফেদেরারের জয়। নাদালকে হারিয়ে দেন ৬-৩ গেমে। ম্যাচ গড়ায় চতুর্থ সেটে। এই সেটে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ফেদেরার জেতেন ৬-৪ গেমে। এই জয়ে ৩১তম গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠলেন ফেদেরার।

বিজ্ঞাপন

এর আগে ৩৯টি ম্যাচে মুখোমুখি হয়েছেন এই দুই তারকা। যেখানে ২৪ ম্যাচ জয় নাদালের আর ১৫টি ম্যাচ জিতেছিলেন ফেদেরার। তবে সবুজ কোর্টে ফেদেরার সব সময়ই ছিলেন সেরা। তাই তো উইম্বলডনের শিরোপা ফেদেরারের কেবিনেটে উঠেছে ৮টি আর নাদালের কাছে আছে মাত্র ২টি।

গ্র্যান্ড স্ল্যামের মহারণে এর আগে কেবল সেমি ফাইনাল এবং ফাইনালেই এই দুই কিংবদন্তির দেখা মিলেছে ১৩ বার। আর উইম্বলডনে এর আগে তিনবারের দেখায় ফেদেরার এগিয়ে ছিলেন দুই জয় নিয়ে। এই জয়ে ফেদেরার এগিয়ে গেলেন ৩-১ ব্যবধানে। অন্যদিকে উইম্বলডনের ঘাসের কোর্টে নাদাল জিতেছিলেন কেবল একটি ম্যাচে।

অন্য সেমি ফাইনালে বর্তমান চ্যাম্পিয়ন নোভাক জকোভিচ আর এক স্প্যানিশ টেনিস তারকা রবার্তো বাউতিস্তাকে হারিয়ে নিশ্চিত করেছেন ফাইনাল। ১৪ জুলাই ফাইনালে লড়বেন ফেদেরার এবং জকোভিচ।

সারাবাংলা/এমআরপি/আরএফ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন