বিজ্ঞাপন

জাতীয় দল নিয়ে ‘মহা’ পরিকল্পনা

February 4, 2018 | 5:39 pm

জাহিদ-ই-হাসান, স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ভুটান বিপর্যয়ের পর প্রায় ১৬ মাস কেটে গেছে দেশের ফুটবলে। জাতীয় দলও মাঠের বাইরে। জাতীয় দলের জন্য বিদেশি কোচ নিয়োগ হয়েছে। দফায় দফায় বৈঠক হয়েছে। ‘হিমাগারে’ থাকা দলকে পুনর্গঠন করতে এবার ‘মহা’ পরিকল্পনা হাতে নিচ্ছে বাফুফে। সাফ ও এশিয়ান গেমসকে সামনে রেখে প্রাথমিক স্কোয়াড তৈরিসহ আবাসিক ক্যাম্প ও জাতীয় দলের দীর্ঘমেয়াদী লক্ষ্য প্রাধান্য পেয়েছে এই ‘মহাযজ্ঞে’।

রোববার (০৪ জানুয়ারি) এক বৈঠকে কোচ অ্যান্ড্রু ওর্ডের উপস্থিতিতে জাতীয় দল নিয়ে বড় কর্মপরিকল্পনা নিয়েছে ন্যাশনাল টিমস কমিটি। এসময় কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ, ডেপুটি চেয়ারম্যান তাবিথ আউয়াল, বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ, টেকনিক্যাল ডিরেক্টর পল থমাস স্মলিসহ সদস্যরা উপস্থিত ছিলেন।

এসময় জাতীয় দল পুনর্গঠন নিয়ে আলোচনা হয়। সবশেষ বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবল (বিপিএল) ও চলমান স্বাধীনতা কাপে ‘ভালো পারফরমেন্সের’ ভিত্তিতে দেশের ফুটবলারদের নিয়ে প্রাথমিক ৪০ জনের স্কোয়াড গঠন করা হচ্ছে। তাদের খুব শিগগিরই বিকেএসপিতে আবাসিক ক্যাম্পে নেয়া হবে। এ ক্যাম্পে অনূর্ধ্ব-১৯ দলের কয়েকজন খেলোয়াড় অন্তর্ভূক্ত হতে পারে বলে জানা যায়।

বিজ্ঞাপন

ক্যাম্পের মাঝেই আগামী মাসের ২৭ তারিখ (সম্ভাব্য) লাওসের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলানোর চিন্তা করছে কমিটি। গত বছরের ৯ ডিসেম্বর বাফুফের নবম কার্যনির্বাহী সভায় যদিও ব্রুনাই ও কম্বোডিয়ার সঙ্গে ম্যাচ খেলার কথা উঠেছিল। এবার লাওসে গিয়ে ম্যাচটি খেলবে জাতীয় দল। তার আগেই দলকে আরও ছোট করা হবে। সেটা হলে দীর্ঘ ১৭ মাস পরে বাংলাদেশ জাতীয় দল মাঠে নামবে।

এছাড়াও দলের প্রস্তুতিকে সামনে রেখে সম্ভাব্য ১০ দিনের মধ্যে নতুন দু’জন কোচ নিয়োগ দিতে চলছে বাফুফে। তাদের একজন ফিটনেস ট্রেনার ও একজন গোলকিপার কোচ। দু’জনই দলের সঙ্গে সার্বক্ষণিক থেকে কাজ করবেন।

কমিটির বৈঠক শেষে জাতীয় দল নিয়ে কর্মপরিকল্পনা সম্পর্কে চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ জানান, ‘আমরা সেপ্টেম্বর পর্যন্ত একটি কর্মপরিকল্পনা হাতে নিচ্ছি। সবাই কাজ করছে একে ঘিরে। প্রাথমিক দল বাছাইসহ তাদের নিয়ে ম্যাচ, সাফ ও এশিয়ান গেমসে অংশ নিয়ে পরিকল্পনা হাতে নিয়েছি। দু’জন কোচও নিয়োগ দিতে যাচ্ছি।’

বিজ্ঞাপন

চলতি মাসের ১৩ তারিখ বাফুফে ভবনে পরবর্তী বৈঠকটি বসবে। আনুষ্ঠানিকভাবে কর্মপরিকল্পনার বিষদ জানানো হবে। কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আসবে সেই বৈঠকে।

সারাবাংলা/জেএইচ/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন