বিজ্ঞাপন

বিশ্বকাপের কিছু অংশ এলো উপমহাদেশে

July 15, 2019 | 10:31 am

বিশ্বকাপ ডেস্ক

ক্রিকেট বিশ্বকাপের ১২তম আসরের সমাপ্তি ঘটেছে ইংলিশদের শিরোপা উল্লাসের মাধ্যমে। লর্ডসে রোববার (১৪ জুলাই) ফাইনালে মুখোমুখি হয় স্বাগতিক ইংল্যান্ড এবং নিউজিল্যান্ড। উত্তেজনায় ভরপুর ফাইনালে শেষ পর্যন্ত শিরোপা উল্লাসে মাতে ইংলিশরা।

বিজ্ঞাপন

এবারের ইংলিশ দলের সদস্য ১৫ জনের মধ্যে ৭ জন ক্রিকেটার জন্মসূত্রে ইংলিশ ছিলেন না। এদের মধ্যে সব থেকে আলোচিত ফাইনালে ম্যান অব দ্য ম্যাচ বেন স্টোকস। বিশ্বকাপের ফাইনালে নিজ জন্মভূমি অর্থাৎ নিউজিল্যান্ডকে হারিয়ে শিরোপা উল্লাসে মাতেন বেন স্টোকস।

জন্মসূত্রে বেন স্টোকস নিউজিল্যান্ডের নাগরিক। তবে পিতার কর্মস্থলের কারণে ছোট বেলাতেই পাড়ি জমান ইংল্যান্ডে। আর এখানেই শুরু স্টোকসের কাব্য। স্টোকস ছাড়া আরও ছয়জন ইংলিশ ক্রিকেটার জন্মসূত্রে অন্য দেশের নাগরিক। উপমহাদেশের ক্রিকেট পরাশক্তি পাকিস্তানের থেকেও ইংলিশ দলে ছিলেন দুইজন ক্রিকেটার।

বিজ্ঞাপন

ইংলিশ লেগ স্পিনার আদিল রশিদ এবং অল রাউন্ডার মঈন আলী। ১৯৬৭ সালে আদিল রশিদের পরিবার পাকিস্তান থেকে ইংল্যান্ডে পাড়ি জমান। আর পিতা-মাতার সূত্রে আদিল রশিদ পাকিস্তানেরও নাগরিক। তবে ক্রিকেট ক্যারিয়ার গড়ার জন্য বেছে নিয়েছেন জন্মভূমি ইংল্যান্ডকেই।

অন্যদিকে, আজাদ কাশ্মির থেকে মঈন আলীর পিতামহ পাড়ি জমান ইংল্যান্ডে। আর বিবাহবন্ধনে আবদ্ধ হন এক ইংলিশ নারীর সাথে। পিতামহের সূত্র ধরে মঈন আলী একজন পাকিস্তানি। তবে নিজের জন্মভূমিকেই বেছে নিয়েছেন ক্রিকেট ক্যারিয়ারের জন্য।

আদিল রশিদ এবং মঈন আলী ছাড়া আরও ৪ জন ক্রিকেটার আছেন ইংলিশ দলে আছেন যারা অন্য দেশের নাগরিক। ইংলিশ বিধ্বংসী উদ্বোধনী ব্যাটসম্যান জেসন রয় জন্ম গ্রহণ করেন দক্ষিণ আফ্রিকার ডারবানে। তবে ১০ বছর বয়সে পরিবারের সাথে পাড়ি জমান ইংলিশদের ডেরায়। আর এখানেই শুরু করেন নিজের ক্রিকেট ক্যারিয়ার।

বিজ্ঞাপন

এছাড়াও জেসন রয়ের মতোই টম কুররানও জন্মসূত্রে দক্ষিণ আফ্রিকার নাগরিক এবং তার পিতা জিম্বাবুয়ে জাতীয় ক্রিকেট দলের সাবেক সদস্য। এছাড়াও ইংলিশদের বিশ্বকাপ জয়ে বড় ভূমিকা রাখা জোফরা আর্চার জন্মসূত্রে ক্যারিবিয়ান। কিংবদন্তি সব ক্রিকেটারদের জন্মস্থান ক্যারিবিয়ানদের বেছে না নিয়ে ক্রিকেট ক্যারিয়ার গড়ার জন্য বেছে নেন ইংল্যান্ডকেই।

ইংলিশদের বিশ্বকাপ জয়ে সামনে থেকে দলকে নেতৃত্ব দিয়েছেন ইয়ন মরগান। তবে মরগানও প্রকৃত ইংলিশ ক্রিকেটার নয়। এমনকি নিজের ক্রিকেট ক্যারিয়ারও তিনি ইংলিশদের হয়ে শুরু করেননি। অধিনায়ক ইয়ন মরগানের ক্রিকেট ক্যারিয়ার শুরু আয়ারল্যান্ডের হয়ে। তবে ২০০৭ সালে আয়ারল্যান্ড ছেড়ে গায়ে চড়ান ইংলিশ ক্রিকেটারের তকমা। আয়ারল্যান্ডের হয়ে ২৩টি ওডিআই ম্যাচে সহ ২০০৭ বিশ্বকাপও খেলেছিলেন মরগান। এরপরেই নিজের ক্রিকেটিয় স্বপ্ন পূর্ণ করেন ইংলিশদের জার্সি গায়ে দিয়ে।

ইংলিশদের বিশ্বকাপ জয়ী দলের ১৫জন সদস্যের সাত জন ক্রিকেটারই জন্মসূত্রে কিংবা অন্য সূত্রে ইংলিশ ক্রিকেটারই নন। তবে শেষ পর্যন্ত এই ১৫ জন ক্রিকেটারই গড়েছেন ইতিহাস। ইংলিশদের এনে দিয়েছেন প্রথম বিশ্বকাপ জয়ের উল্লাস।

আরও পড়ুন: নিউজিল্যান্ডে সব থেকে ঘৃণিত পিতা স্টোকসের বাবা

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন