বিজ্ঞাপন

শেষ আষাঢ়ে কালো মেঘের আকাশ

July 15, 2019 | 12:55 pm

সিরাজুম মুনিরা, সিনিয়র নিউজরুম এডিটর

আজ আষাঢ়ের শেষ দিন। এই দিনে আকাশের অবস্থা দেখে মনে হচ্ছে কবিগুরু ‘নীল নবঘনে আষাঢ়গগনে তিল ঠাঁই আর নাহি রে’ এই লাইনটা আজকের মতো কোনো দিনেই লিখেছিলেন।

বিজ্ঞাপন

সকাল থেকেই আকাশে ঘন মেঘ, শুধু ঝরে পড়ার অপেক্ষা যেন। অবশ্য দেশের অনেক জায়গাতেই মেঘ ঝরে বৃষ্টি হচ্ছে। আবহাওয়া অধিদফতর তো বলেই দিয়েছে যে সোমবার (১৫ জুলাই) সকাল ১০টা থেকে রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগে ভারী বৃষ্টি হতে পারে।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হচ্ছে, মৌসুমী অক্ষের বর্ধিত অংশ ভারতের পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার ও বাংলাদেশের উত্তরাঞ্চল অতিক্রম করে হিমালয়ের পাদদেশের পশ্চিমবঙ্গ হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিত অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উত্তরাঞ্চলের ওপর সক্রিয় রয়েছে এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারী অবস্থায় রয়েছে।

এসবের কারণে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা ও বরিশালের কোতাও কোথাও মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। রয়েছে বজ্রপাতের শঙ্কাও।

বিজ্ঞাপন

মজার ব্যাপার হলো, ঢাকার আকাশ আজ মেঘে ঢাকা হলেও তা বৃষ্টি হয়ে ঝরে পড়ার শঙ্কা নেই বলে জানাচ্ছে অ্যাকুওয়েদার। বাতাসে আদ্রতার পরিমাণ বেশি থাকবে, কিছুটা গরমও লাগবে।

তবে যেহেতু আষাঢ়ের শেষ তাই বৃষ্টি শুরু হলে কাউকে দোষ দেওয়া যাবে না। সেইমতো প্রস্তুতি অন্তত মাথায় রাখতে হবে।

ঘন মেঘের এই দিন সবার ভালো কাটুক।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএমএন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন