বিজ্ঞাপন

ঢাবি শিক্ষককে হুমকি দেওয়া সচিবের শাস্তির দাবিতে বিক্ষোভ

July 15, 2019 | 3:57 pm

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধ্যাপক ড. আ ব ম ফারুককে হুমকি দেওয়ায় অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিনের শাস্তির দাবি জানিয়েছে সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন গৌরব’৭১। তারা আগামী ১০ কার্যদিবসের বিরুদ্ধে তদন্ত কমিটি করে সচিবের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা না নিলে আন্দোলনেরও হুঁশিয়ারিও দিয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (১৫ জুলাই) দুপুরে রাজধানীর শাহবাগে এক প্রতিবাদ সমাবেশ থেকে সংগঠনটির নেতাকর্মীরা এ দাবি জানান।

সমাবেশে ‘গৌরব ৭১’ এর সাধারণ সম্পাদক এফ এম শাহিনের সঞ্চালনায় বক্তব্য দেন ঢাবির পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক ডা. আব্দুজ জাহের, ঢাবি শিক্ষক ড. রায়হান, ঢাবি ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সাজ্জাদ সাকিব বাদশা প্রমুখ।

ডা. আব্দুজ জাহের বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের কাজ গবেষণা করা। ফারুক স্যার জনস্বার্থে গবেষেণা করেছেন। আর এ গবেষণায় তিনি দুধে ক্ষতিকর অ্যান্টিবায়োটিক পেয়ে জনগণকে জানিয়েছেন। গবেষণা ভুল প্রমাণ করতে হলে আরেকটা গবেষণা দিয়ে ভুল প্রমাণ করতে হবে। অথচ সচিব কোনোরকম প্রমাণ ছাড়াই তার বিরুদ্ধে মামলার হুমকি দিচ্ছেন।’ এসময় তিনি অধ্যাপক ড. আ ব ম ফারুককে হুমকি দেওয়া অতিরিক্ত সচিবের অপসারণসহ তার শাস্তি দাবি করেন।

বিজ্ঞাপন

ঢাবি শিক্ষক ড. রায়হান বলেন, ‘আ ব ম ফারুক স্যারকে হুমকি দেয়ার প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রতিবাদ জানিয়েছে। কিন্তু বিশ্ববিদ্যালয় শিক্ষকতের এখনও কোনো প্রতিবাদ লক্ষ্য করিনি। বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতিও কোন প্রতিবাদ বা প্রেস রিলিজ প্রকাশ করেনি।’ এ ব্যাপারে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানের সঞ্চালক ও গৌরব ৭১ সংগঠনের সাধারণ সম্পাদক এফ এম শাহিন বলেন, ‘অতিরিক্ত সচিব ওয়াছিকে বলতে চাই, আপনি বিভিন্ন কোম্পানির কাছ থেকে টাকা খেয়ে হুমকি দিচ্ছেন। এই হুমকি মেনে নেওয়া হবে না। আপনিও পার পাবেন না।’

মানববন্ধনে অন্যদের উপস্থিত ছিলেন বি বার্তা সম্পাদক বাণী ইয়াসমিন হাসিসহ বিশিষ্ট রাজনৈতিক ও সাংস্কৃতিক ব্যক্তি।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ২৫ জুন এক সংবাদ সম্মেলনে ঢাবি বায়োমেডিকেল রিসার্স সেন্টারের পরিচালক আ ব ম ফারুকসহ ফার্মেসি অনুষদের কয়েকজন শিক্ষক দুধে অ্যান্টিবায়োটিক পাওয়ার গবেষণার ফলাফল প্রকাশ করেন। এরপরের দিন পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য এ গবেষণাকে মিথ্যা বলে দাবি করেন। পরে ৯ জুলাই গবেষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুমকি দেন অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন।

সারাবাংলা/এআই/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন