শনিবার ১৯ অক্টোবর, ২০১৯ ইং , ৩ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

বিশ্বকাপের সেরা একাদশে সাকিব

জুলাই ১৫, ২০১৯ | ৬:৩৫ অপরাহ্ণ

বিশ্বকাপ ডেস্ক

লর্ডসে ইংল্যান্ড-নিউজিল্যান্ডের মধ্যকার ফাইনাল শেষে ঘোষণা করা হয় ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের নাম। চোখ ধাঁধানো পারফরম্যান্স দেখিয়ে 'ম্যান অব দ্য টুর্নামেন্ট' হওয়ার দৌড়ে যারা এগিয়ে ছিলেন, তাদের মধ্যে অন্যতম বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তবে, দলকে ফাইনালে তোলা নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনকে টুর্নামেন্ট সেরার পুরস্কার দেওয়া হয়।

বিজ্ঞাপন

কিন্তু, সাকিব ঠিকই জায়গা করে নিয়েছেন ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি ঘোষিত দ্বাদশ বিশ্বকাপের সেরা একাদশে। গোটা আসরে ব্যাটে-বলে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে সাকিব জায়গা পেয়েছেন বিশ্বসেরা এই একাদশে। এই দলের অধিনায়ক নির্বাচিত হয়েছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। দ্বাদশ খেলোয়াড় হিসেবে জায়গা পেয়েছেন কিউই পেসার ট্রেন্ট বোল্ট।

আইসিসির মনোনীত পাঁচ সদস্যের একটি কমিটি বেছে নিয়েছেন বিশ্বকাপের সেরা দল। সেখানে সদস্য হিসেবে ছিলেন ধারাভাষ্যকার ইয়ান বিশপ, ইয়ান স্মিথ, ইশা গুহ, ক্রিকেট লেখক লরেন্স বুথ। মনোনীত এই কমিটিতে ছিলেন আইসিসির ক্রিকেট বিষয়ক মহাব্যবস্থাপক জিওফ অ্যালারডাইস।

প্রথমবারের মতো শিরোপা জেতা ইংল্যান্ডের সর্বোচ্চ চার ক্রিকেটার জায়গা করে নিয়েছেন এই একাদশে। রানার্সআপ নিউজিল্যান্ড থেকে স্থান পেয়েছেন দুজন। দুই সেমি ফাইনালিস্ট ভারত ও অস্ট্রেলিয়া থেকে আছেন দুই জন করে। সেমি ফাইনালে না খেললেও সাকিবের জায়গাটি কেউ নিতে পারেননি।

বিজ্ঞাপন

আইসিসি ঘোষিত দ্বাদশ বিশ্বকাপের সেরা দল (ব্যাটিং অর্ডার অনুসারে):
জেসন রয় (ইংল্যান্ড)- ৬৩.২০ গড়ে ৪৪৩ রান
রোহিত শর্মা (ভারত)- ৮১.০০ গড়ে ৬৪৮ রান
কেন উইলিয়ামসন (অধিনায়ক) (নিউজিল্যান্ড)- ৮২.৫৭ গড়ে ৫৭৮ রান
জো রুট (ইংল্যান্ড)- ৬১.৭৭ গড়ে ৫৫৬ রান
সাকিব আল হাসান (বাংলাদেশ)- ৮৬.৫৭ গড়ে ৬০৬ রান ও ৩৬.২৭ গড়ে ১১ উইকেট
বেন স্টোকস (ইংল্যান্ড)- ৬৬.৪২ গড়ে ৪৬৫ রান ও ৩৫.১৪ গড়ে ৭ উইকেট
অ্যালেক্স ক্যারি (উইকেটরক্ষক) (অস্ট্রেলিয়া)- ৬২.৫০ গড়ে ৩৭৫ রান ও ২০ ডিসমিসাল
মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া)- ১৮.৫৯ গড়ে ২৭ উইকেট
জোফরা আর্চার (ইংল্যান্ড)- ২৩.০৫ গড়ে ২০ উইকেট
লুকি ফার্গুসন (নিউজিল্যান্ড)- ১৯.৪৭ গড়ে ২১ উইকেট
জাসপ্রিত বুমরাহ (ভারত)- ২০.৬১ গড়ে ১৮ উইকেট
দ্বাদশ খেলোয়াড়: ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড)

চোখ ধাঁধানো ব্যাটিংয়ে সাকিব এই বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় তিন নম্বরে। এক আসরে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় সাকিব পাঁচ নম্বরে। আর ১২টি বিশ্বকাপ শেষে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় বিশ্বসেরা এই টাইগার অলরাউন্ডার ৯ নম্বরে। দ্বাদশ বিশ্বকাপে সাকিবের নামের পাশে জমেছে ৮ ম্যাচের ৮ ইনিংসে ৬০৬ রান, ব্যক্তিগত সর্বোচ্চ ১২৪*, ব্যাটিং গড় ৮৬.৫৭, সেঞ্চুরি ২টি, ফিফটি ৫টি।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন