বিজ্ঞাপন

এফবিসিসিআই সভাপতি ভারতে

July 15, 2019 | 7:54 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নতুন বাণিজ্য সম্ভাবনা খুঁজে দেখা এবং প্রতিবেশী দেশগুলোর মধ্যে আরও নিবিড় অংশিদারত্ব গড়ে তোলার লক্ষ্যে কলকাতায় দু’দিন ব্যাপী সিডব্লিউবিটিএ ইস্টার্ন ইন্ডিয়া ট্রেড সামিট-২০১৯ শুরু হয়েছে। এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম এফবিসিসিআই প্রতিনিধিদলের নেতা হিসেবে সম্মেলনে অংশ নিয়েছেন।

বিজ্ঞাপন

সোমবার (১৫ জুলাই) শুরু হওয়া এ সম্মেলন শেষ হবে আগামী মঙ্গলবার। এফবিসিসিআইয়ের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এফবিসিসিআই জানিয়েছে, সম্মেলনের লক্ষ্য হচ্ছে প্রতিবেশী দেশগুলোর ব্যবসায়ী নেতাদের মধ্যে ব্যবসা সম্ভাবনার সন্ধান, বৈদেশিক বাণিজ্য সহজিকরণে সুপারিশমালা প্রণয়ন, রফতানি পণ্যের তালিকা নিয়ে আলোচনা এবং তথ্য বিনিময়। কলকাতার মেয়র ও মন্ত্রী ফরহাদ হাকিম প্রধান অতিথি হিসেবে দু’দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন করেন।

পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী ড. অমিত মিত্রও অনুষ্ঠানে অংশ নেন। থাইল্যান্ড, বাংলাদেশ, নেপাল, ভূটান এবং ভারতের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং ব্যবসায়ী নেতারা সম্মেলনে অংশ নিচ্ছেন। ‘কনফেডারেশন অব ওয়েস্ট বেঙ্গল ট্রেড অ্যাসোসিয়েশনস’ সম্মেলনটির আয়োজন করেছে।

বিজ্ঞাপন

এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম সম্মেলনের উদ্বোধন শেষে তার প্রবন্ধ উপস্থাপন করেন। প্রবন্ধে শেখ ফাহিম বাংলাদেশের উদার বিনিয়োগ নীতির উল্লেখ করে বলেন, ‘বাংলাদেশ সরকার বিদেশি বিনিয়োগকারীদের জন্য কর অবকাশ, কর অব্যাহতি, ট্যারিফ ফেরত, দ্বৈত কর প্রতিরোধ এবং শতভাগ মালিকানাসহ পুঁজি হস্তান্তরের সুযোগ রেখেছে।’

এফবিসিসিআই সভাপতি বাণিজ্য বহুমুখীকরণে বাংলাদেশের তৈরি পোশাকের পাশাপাশি চামড়াজাত পণ্য, ওষুধ, হিমায়িত সামুদ্রিক খাদ্য, সিরামিক, পাটপণ্য, তথ্য প্রযুক্তি এবং হোম এ্যাপ্লায়েন্স ইত্যাদির সম্ভাবনাও তুলে ধরেন।

এফবিসিসিআই সভাপতি এবং সিনিয়র সভাপতির অবর্তমানে এফবিসিসিআই সহ-সভাপতি মো. সিদ্দিকুর রহমান সভাপতির দায়িত্ব পালন করবেন। সম্মেলন শেষে এফবিসিসিআই প্রতিনিধি দল আগামী ১৭ জুলাই ঢাকায় ফিরবেন বলে আশা করা হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন