বিজ্ঞাপন

বিশ্বকাপ জয়ের আনন্দে মাতোয়ারা ইংল্যান্ড

July 15, 2019 | 7:56 pm

বিজ্ঞাপন

‘ইটস কামিং হোম’ শ্লোগানটি ইংলিশরা উচ্চারণ করে আসছিল রাশিয়ায় ফুটবল বিশ্বকাপের সময় থেকেই। এক বছর চার দিন আগে ফুটবল বিশ্বকাপের সেমি ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে ইংল্যান্ড হেরে বিদায় নেওয়ার আগে ইংলিশ সমর্থকরা স্লোগান তুলেছিলেন ‘ইটস কামিং হোম’। কিন্তু ক্রিকেট, ফুটবল দুই খেলারই জনক ইংল্যান্ডে সেবার আসেনি বিশ্বকাপ। তবে ফুটবলে না এলেও এক বছর পরে ক্রিকেটে ঠিকই এলো।

আর এর মধ্য দিয়েই ৪৪ বছরের অপেক্ষার অবসান ঘটাল ক্রিকেটের জনকরা। বিশ্বকাপ শিরোপা এলো জন্মভূমিতে। প্রথমবারের মতো শিরোপা জয়ের বাধ ভাঙা উল্লাস করলো ইংলিশরা।

বিশ্বকাপ শিরোপা হাতে ইয়ন মরগানদের উদযাপনটি ঐতিহাসিক লর্ডসের ওই মাঠেই সীমাবদ্ধ ছিল। কিন্তু মাঠের বাইরে উদযাপনটি ছড়িয়ে পড়েছে গোটা গ্রেট বৃটেনে। ট্রেনে, বাসে, টিউবে, রাস্তায়; সর্বত্রই বিশ্বকাপ জয়ের উল্লাস। পুরো ইংলিশ জাতি যেন এই দিনটিরই অপেক্ষায় ছিল।

বিজ্ঞাপন

তাই যে যেভাবে পারছেন; নেচে, গেয়ে, হুল্লোর করে বিশ্বকাপ শিরোপাকে অভিবাদন জানাচ্ছেন।

ঠিক তেমনি এক অভিবাদন দেখা গেল লন্ডনের টিউবে। সাদা জামা, সাদা প্যান্ট ও মাথায় ক্যাপ পড়ে গিটার হাতে বন্ড স্ট্রিটের আন্ডার গ্রাউন্ডে যাত্রীদের গান শোনাচ্ছেন এক ইংলিশ। বিনিময়ে কিছুই নিচ্ছেন না। আনন্দের দিনে আজ গান ফ্রি। বারবারই বলছিলেন, নো পেমেন্ট টুডে। ইংল্যান্ড ওন ওয়ার্ল্ড কাপ।

আগত যাত্রীরাও যেন ঠিক এই অপেক্ষাতে ছিলেন। হয়তো কাজ সেরে বা কেউ কাজের উদ্দেশ্যে বেরিয়েছেন বলে টিউবে চেপে বসেছেন। আর সেখানেই বেজে উঠছে নতুন দিনের গান। গায়কের সঙ্গে নেচে, গেয়ে তারাও নতুন দিনকে স্বাগত জানাচ্ছেন।

বিজ্ঞাপন

টিউব থেকে ওভার গ্রাউন্ডে উঠতেই তরুণের ঝাঁক। আনন্দে রাস্তার এদিক ওদিক দৌঁড়াচ্ছে। বাস, ট্যাক্সির চলাচলের মধ্যেও চলছে তাদের ‘ক্যাচ মি ইফ ইউ ক্যান’ খেলা।

একটি ক্রিকেট ম্যাচে রোমাঞ্চের কত রং হতে পারে, কতটা রুদ্ধশ্বাস হতে পারে, কতটা নাটকীয় হতে পারে গতকাল বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে তা দেখিয়ে দিয়েছে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। ইংল্যান্ডের সম্ভাব্য রান স্রোতের মাঠে ২৪১ রানেই সে কি উত্তেজনা, কি স্নায়ুক্ষয়! টাই হওয়া ম্যাচের যবনিকা টানতে নির্ধারিত হয় সুপার ওভার। কিন্তু কি আশ্চর্য্য! তাতেও যেন সুরাহা হয় না! সুপার ওভারও টাই হয়! ১৫ রানের নাটকে এই অধ্যায়ের শেষ হওয়ার পর বাউন্ডারি-ওভার বাউন্ডারির আনকোরা নিয়মে ইংল্যান্ড এগিয়ে থাকায় চ্যাম্পিয়ন হয় তারা। বিশ্বকাপ শিরোপা ঘরে উঠলো ইংলিশদের।

সারাবাংলা/এমআরএফ/এমআরপি

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন