রবিবার ২২ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৭ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২২ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

দ্বাদশ বিশ্বকাপে সাকিবকে টপকাতে পারেননি কেউ

জুলাই ১৫, ২০১৯ | ৮:০৫ অপরাহ্ণ

বিশ্বকাপ ডেস্ক

ভারতের রোহিত শর্মা দ্বাদশ বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহক। ভারতীয় এই ওপেনার করেছেন সর্বোচ্চ ৬৪৮ রান। এক রান কম করে দুইয়ে অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার আর ৬০৬ রান করে তিনে আছেন সাকিব আল হাসান। ব্যাট হাতে সব ম্যাচেই আলো ছড়ানো সাকিব এই বিশ্বকাপের এক জায়গায় শীর্ষে উঠেছেন। ব্যাটিং গড়ে তাকে ছাড়িয়ে যেতে পারেননি আর কোনো ব্যাটসম্যান।

বিজ্ঞাপন

সাকিব এরই মধ্যে জায়গা করে নিয়েছেন ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি ঘোষিত বিশ্বকাপের সেরা একাদশে। সেমি ফাইনালে না খেললেও সাকিবকে এই একাদশের বাইরে রাখা যায়নি। তাহলে হয়তো পূর্ণতাই পেতো না বিশ্বসেরা একাদশ। ব্যাট হাতে আট ইনিংসের সাতটিতেই ফিফটি প্লাস ইনিংস খেলেছেন।

দ্বাদশ বিশ্বকাপ সাকিবকে দিয়েছে দুহাত ভরে। ৮৬.৫৭ গড়ে ৮ ইনিংসে সর্বোচ্চ ৬০৬ রান করেছেন সাকিব, বাঁহাতি স্পিনে নিয়েছেন ১১টি উইকেট। এক আসরে ১০ উইকেট আর ৬০০ প্লাস রান দেখেনি অন্য কোনো বিশ্বকাপ। এই বিশ্বকাপে সাকিবের নামের পাশে যোগ হয়েছে দুটি সেঞ্চুরি আর পাঁচটি ফিফটির ইনিংস। বিশ্বকাপের এক আসরে সাতটি ফিফটি প্লাস ইনিংস খেলে নাম লিখিয়েছেন শচীন টেন্ডুলকারের গড়া কীর্তিতে। টানা চতুর্থ বিশ্বকাপের শেষ তিনটিতেই অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষে থেকে খেলার অনন্য এক বিরল রেকর্ডও গড়েছেন সাকিব।

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব এরই মধ্যে ঢুকে গেছেন বিশ্বকাপে সর্বোচ্চ রান করা কিংবদন্তিদের তালিকায়। এই তালিকায় শীর্ষে সর্বকালের সেরা ব্যাটসম্যান, ওয়ানডের সর্বোচ্চ সেঞ্চুরি আর সর্বোচ্চ রান সংগ্রাহক শচীন টেন্ডুলকার। আর গ্রেটদের কাতারে ঢুকে সাকিব উঠে গেছেন বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় ৯ নম্বরে।

দেখে নেওয়া যাক দ্বাদশ বিশ্বকাপে সর্বোচ্চ ব্যাটিং গড়ে কারা এগিয়ে:
১। সাকিব আল হাসান: ৮ ম্যাচের ৮ ইনিংসে ৬০৬ রান, ব্যক্তিগত সর্বোচ্চ ১২৪*, ব্যাটিং গড় ৮৬.৫৭, দুটি সেঞ্চুরি, পাঁচটি ফিফটি
২। কেন উইলিয়ামসন: ১০ ম্যাচের ৯ ইনিংসে ৫৭৮ রান, ব্যক্তিগত সর্বোচ্চ ১৪৮, ব্যাটিং গড় ৮২.৫৭, দুটি সেঞ্চুরি, দুটি ফিফটি
৩। রোহিত শর্মা: ৯ ম্যাচের ৯ ইনিংসে ৬৪৮ রান, ব্যক্তিগত সর্বোচ্চ ১৪০, ব্যাটিং গড় ৮১.০০, পাঁচটি সেঞ্চুরি, একটি ফিফটি
৪। ডেভিড ওয়ার্নার: ১০ ম্যাচের ১০ ইনিংসে ৬৪৭ রান, ব্যক্তিগত সর্বোচ্চ ১৬৬, ব্যাটিং গড় ৭১.৮৮, তিনটি সেঞ্চুরি, তিনটি ফিফটি
৫। বাবর আজম: ৮ ম্যাচের ৮ ইনিংসে ৪৭৪ রান, ব্যক্তিগত সর্বোচ্চ ১০১*, ব্যাটিং গড় ৬৭.৭১, একটি সেঞ্চুরি, তিনটি ফিফটি

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন