বিজ্ঞাপন

বিশ্ব মঞ্চেই বিতর্কিত আফগান-পাকিস্তানিরা

July 15, 2019 | 9:03 pm

বিশ্বকাপ ডেস্ক

বিশ্বকাপে ভারতের বিপক্ষে ম্যাচের আগের রাতে রেস্তোরায় আড্ডা জমিয়ে সমালোচনার শিকার হয় পাকিস্তান দল। এরপর ভারতীয় সাংবাদিকের এক টুইটে পাকিস্তানি পেসার হাসান আলি ভারতকে বিশ্বকাপ শিরোপা জেতার জন্য অভিনন্দন জানিয়ে সংবাদের শিরোনাম হয়েছেন। পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটসম্যান কামরান আকমল দেশটির প্রধানমন্ত্রী এবং বিশ্বকাপ জয়ী সাবেক অধিনায়ক ইমরান খানকে পাকিস্তান দলের খেলোয়াড়দের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আর্জি জানিয়েছেন।

বিজ্ঞাপন

ভারতের কাছে ধরাশায়ী হওয়ার পর পাকিস্তানকে পড়তে হয়েছে তোপের মুখে। এমনকি পাকিস্তানের এক উগ্র সমর্থক প্রকাশ্যেই অধিনায়ক সরফরাজ আহমেদকে বর্ণবাদী গালিও দিয়েছেন। সিসা বারে সময় কাটিয়ে সমালোচনায় পড়া পাকিস্তানের চার ক্রিকেটারের বিরুদ্ধে মামলাও করেন পাকিস্তানের একজন। আর শোয়েব মালিকের স্ত্রী ভারতীয় টেনিস সেনসেশন সানিয়া মির্জা সেই সিসা বারে উপস্থিত থাকায় পড়েন বিপাকে।

ভারতের বিপক্ষে ওই ম্যাচের আগে দলকে বিশেষ পরামর্শ দিয়েছিলেন ইমরান। কিন্তু সেই পরামর্শে কর্ণপাত করেননি অধিনায়ক সরফরাজ। ইমরান খান টস জিতে আগে ব্যাটিং নিতে বললেও তা কানে তোলেননি, সরফরাজ নিয়েছিলেন ফিল্ডিং। পাকিস্তান ম্যাচ হারে ৮৯ রানের ব্যবধানে। তার পর থেকেই সমালোচনায় বিদ্ধ হন সরফরাজ। ভারতের বিপক্ষে ম্যাচে পাকিস্তানি খেলোয়াড়দের ফিটনেস নিয়েও প্রশ্ন উঠে। মাঠে হাই তুলে নেটিজেনদের শিকার হন সরফরাজ।

এদিকে, ভারতীয় সাংবাদিকের টুইটে টিম ইন্ডিয়াকে অভিনন্দন জানিয়ে রিটুইট করার পর হাসান আলিকে নিয়ে সমালোচনা আরও বেড়ে যায়। পরে নিজের মন্তব্য মুছে ফেলেন তিনি। তারপরও পার পাননি ভারতের বিপক্ষে ৮৪ রান দিয়ে এক উইকেট পাওয়া হাসান আলি। বিশ্বকাপের যে কোনো আসরে পাকিস্তানি বোলারদের মধ্যে এটিই সর্বোচ্চ রান দেওয়ার বাজে রেকর্ড।

বিজ্ঞাপন

পাকিস্তানি ক্রিকেটারদের নিয়ে সমালোচিত ঘটনার রেশ কাটতে না কাটতেই ম্যানচেস্টারে ঘটে আরেক ঘটনা। ইংল্যান্ড ম্যাচের আগে অপ্রীতিকর এক ঘটনায় জড়িয়ে পড়েন আফগান ক্রিকেটাররা। ম্যাচের আগের রাতে ম্যানচেস্টারে ভারতীয় এক রেস্তোরায় রাতের খাবার খেতে যান ৮ আফগান ক্রিকেটার। খাওয়া শেষে ওই রেস্তোরার এক কর্মীর সঙ্গে মারামারিতে জড়িয়ে পড়েন আফগান ক্রিকেটাররা। রেস্তোরার কর্মীকে মারধোরের ঘটনায় পুলিশও ডাকতে হয়েছিল। ইংল্যান্ডের কাছে শোচনীয় হারের পরে সোশ্যাল মিডিয়ায় আফগানদের কুকীর্তি নিয়ে ওঠে তোলপাড়।

ইংল্যান্ডের বিপক্ষে আফগানরা হেরেছিল ১৫০ রানের বিশাল ব্যবধানে। টসে জিতে ব্যাট করে ৩৯৭ রানের পাহাড় গড়ে ইংলিশরা। জবাবে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৪৭ রান তোলে আফগানরা। বল হাতে বিশ্বকাপে সবচেয়ে বেশি রান দেওয়ার বাজে রেকর্ড গড়েন রশিদ খান।

তার আগে মোহাম্মদ শাহজাদের পর বিশ্বকাপের মাঝপথেই ফিরিয়ে নেওয়া হয় আরও এক আফগান ক্রিকেটারকে। দেশে ফিরে বোমা ফাটান শাহজাদ। দেশটির সংবাদকর্মীদের জানান, তিনি ম্যাচ খেলার জন্য পুরোপুরি সুস্থ থাকার পরেও তাকে বাদ দেওয়া হয়েছে। তবে, ফিটনেসের কারণ দেখিয়ে নয়, দলের নিয়মভঙ্গের কারণ দেখিয়ে পেসার আফতাব আলমকে দেশে ফেরত পাঠানো হয়। পরে জানা যায়, হোটেলে এক নারী কর্মীকে হেনস্তা করার দায়ে তাকে দেশে পাঠানো হয়। এ কারণে এক বছরের জন্য জাতীয় দল থেকে নিষিদ্ধ হন আফতাব আলম।

বিজ্ঞাপন

এবারের বিশ্বকাপটি আফগানদের জন্য এক অসহনীয় সময় উপহার দিয়েছে। মাঠে এবং মাঠের বাইরে দুই জায়গাতেই বিতর্কিত আফগান ক্রিকেটাররা। মাঠের পারফরম্যান্স ছিল ৯ ম্যাচের সব ক’টিতেই পরাজয়।

বিশ্বকাপের ৩৬তম ম্যাচে মুখোমুখি হয় পাকিস্তান-আফগানিস্তান। ম্যাচ শুরুর আগেই হেডিংলি লীডস স্টেডিয়ামের বাইরে জড়ো হতে থাকেন দুই দলের সমর্থকরা। দুই দলের কিছু উগ্র সমর্থকরা এসময় মাঠের বাইরে নিজেদের মধ্যে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন। সেখান থেকে হাতাহাতি শুরু হয়। এমন বেশ কিছু ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরালও হয়। মাঠের বাইরে আফগানদের কথার সাথে মাঠের পারফরম্যান্সের কোনো মিল ছিল না। মাঠের বাইরেও জড়িয়েছে নানান বিতর্কে।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন