বিজ্ঞাপন

ফুটবলের পর ক্রিকেটে বিশ্বকাপজয়ী একমাত্র দল ইংল্যান্ড

July 15, 2019 | 8:56 pm

বিশ্বকাপ ডেস্ক

১৯৬৬ সালের ফুটবল বিশ্বকাপ আর ২০১৯ সালের ক্রিকেট বিশ্বকাপ। দুই বিশ্বকাপের শিরোপা গেছে আয়োজকদের হাতে। ইংল্যান্ডের হাতে। দুই বিশ্বকাপের ফাইনালটা শেষ হয়েছে রোমাঞ্চকরভাবে। ফুটবলের পর ক্রিকেট বিশ্বকাপজয়ী একমাত্র দেশ হিসেবে অনন্য মাইলফলক গড়েছে ইংল্যান্ড।

বিজ্ঞাপন

টাইম মেশিনে একটু পেছনে ফেরা যাক। ১৯৬৬ সাল। জুলাই মাস। ঠিক ৫৩ বছর আগে ফুটবলের সর্বোচ্চ মর্যাদার আসরটির আয়োজক ছিল ইংল্যান্ড। সেবার পশ্চিম জার্মানীকে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপ জিতেছিল ইংল্যান্ড। সেটাও কী নাটকীয়ভাবে।

এবার ঠিক ৫৩ বছর পর ক্রিকেটের সর্বোচ্চ আসর ওয়ানডে বিশ্বকাপ। এবারও আয়োজক ইংল্যান্ড। এবারও কী নাটকটাই না হলো ফাইনালে। নিউজিল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপ ঘরে রেখে দিয়েছে ইংল্যান্ড। দুইটাই লন্ডনের মাঠে। ফুটবলটা ওয়েম্বলিতে। ক্রিকেটে লর্ডসে।

দুই বিশ্বকাপ জিতে ইংল্যান্ড অনন্য মাইলফল ছুঁয়েছে। একমাত্র দল হিসেবে ফুটবল ও ক্রিকেটের সবচেয়ে বড় মঞ্চে বিশ্বকাপ জিতেছে। এমন কীর্তি আর কোনও দলেরই নেই।

বিজ্ঞাপন

কী নাটকীয় রোমাঞ্চ ছড়িয়ে দুই বিশ্বকাপ জিতেছে ইংল্যান্ড। ফুটবলে নির্ধারিত ৯০ মিনিটে ২-২ ব্যবধানে অমীমাংসিত ম্যাচ অতিরিক্ত সময়ে (৩০ মিনিট) জিতে নেয় ইংল্যান্ড। এই ম্যাচে তিনবার বল জালে জড়ান জেওফ হার্স্ট। বিশ্বকাপের অষ্টম আসরের শিরোপা নেন ববি মুরে।

ঠিক তার অর্ধশতক বছর পর ক্রিকেট বিশ্বকাপের ১২ তম আসরে শিরোপা ঘরে তুলে ইংল্যান্ড। এটাও কত নাটক ছড়ালো। বিশ্বকাপ ক্রিকেটের ফাইনাল ইতিহাসের সবচেয়ে সেরা ম্যাচটাই দেখলো ক্রিকেট ভক্তরা। নির্ধারিত ম্যাচে ২৪১ করেছে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। সুপার ওভারের লড়াইয়েও ১৫ রানের ড্র রোমাঞ্চ। শেষে বাউন্ডারির হিসেবে ম্যাচটি জিতে নিয়েছে ইয়ান মরগানের ইংল্যান্ড।

ক্রিকেট বা ফুটবলের আর কোনও দল কী পারবে এমন কীর্তি গড়তে? প্রশ্নটা তোলা রইলো।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন