শনিবার ১৪ ডিসেম্বর, ২০১৯ ইং , ৩০ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচটাই শীর্ষে

জুলাই ১৬, ২০১৯ | ৪:৩৬ অপরাহ্ণ

বিশ্বকাপ ডেস্ক

নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজ স্বাক্ষী থাকলো বিশ্বকাপের সর্বোচ্চ রানের। গ্রুপপর্বে বাংলাদেশকে ৪৮ রানে হারিয়েছিল অস্ট্রেলিয়া। বড় রান তাড়ায় নিজেদের সর্বোচ্চ স্কোর গড়েও অস্ট্রেলিয়ার কাছে হেরে যায় বাংলাদেশ। শুধু দ্বাদশ বিশ্বকাপে নয়, ওয়ানডে বিশ্বকাপের সব আসর মিলিয়ে বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচটাই শীর্ষে জায়গা করে নিয়েছে।

বিজ্ঞাপন

দ্বাদশ বিশ্বকাপের ২৬তম ম্যাচে বাংলাদেশ-অস্ট্রেলিয়া তোলে ৭১৪ রান। এটিই বিশ্বকাপের যে কোনো আসরে এক ম্যাচে সর্বোচ্চ সংগ্রহ। এর আগে ২০১৫ বিশ্বকাপে সিডনিতে অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কা ম্যাচে ৯৬.২ ওভারে ১৮ উইকেট পতনের ম্যাচে উঠেছিল বিশ্বকাপের দ্বিতীয় সর্বোচ্চ ৬৮৮ রান। সেই ম্যাচে অস্ট্রেলিয়া ৯ উইকেট হারিয়ে তুলেছিল ৩৭৬ রান। লঙ্কানরা ৯ উইকেট হারিয়ে তুলেছিল ৩১২ রান।

এই তালিকায় তিনে থাকা ম্যাচটি চলতি বিশ্বকাপের। পাকিস্তান-ইংল্যান্ড ম্যাচে গত ৩ জুন ১০০ ওভারে ১৭ উইকেট হারিয়ে দুই দল করেছিল মোট ৬৮২ রান। যেখানে আগে ব্যাট করে পাকিস্তান ৮ উইকেট হারিয়ে তোলে ৩৪৮ রান। আর ইংলিশরা ৯ উইকেট হারিয়ে থামে ৩৩৪ রানের মাথায়। সেটিও ছিল নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজে।

তালিকায় চারে জায়গা করে নেওয়া ম্যাচটি ছিল ২০১১ বিশ্বকাপের। ভারতের চিন্নাস্বামী স্টেডিয়ামে ৯৯.৫ ওভারে ভারত-ইংল্যান্ড ম্যাচে উঠেছিল ৬৭৬ রান। উইকেট পড়েছিল ১৮টি। ভারত অলআউট হওয়ার আগে তোলে ৩৩৮ রান। ইংলিশরাও ৮ উইকেট হারিয়ে তুলেছিল ৩৩৮ রান। পাঁচে থাকা ম্যাচটি ২০০৭ বিশ্বকাপের। যেখানে ৯৮ ওভারে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা করেছিল মোট ৬৭১ রান। ওয়েস্ট ইন্ডিজের ওয়ার্নার পার্ক স্পোর্টিং কমপ্লেক্সে সেই ম্যাচে উইকেট পড়েছিল ১৬টি। ৬ উইকেট হারিয়ে অজিরা তোলে ৩৭৭ রান। দক্ষিণ আফ্রিকা অলআউট হওয়ার আগে তোলে ২৯৪ রান।

বিজ্ঞাপন

এই তালিকায় ছয় নম্বরে থাকা ম্যাচটি এই বিশ্বকাপের। গত ৯ জুন দ্য ওভালে ভারত-অস্ট্রেলিয়া ম্যাচে ১০০ ওভার খেলা হয়। যেখানে ১৫ উইকেটের পতন হয়। ভারত ৫ উইকেট হারিয়ে তোলে ৩৫২ রান। জবাবে অজিরা অলআউট হওয়ার আগে তোলে ৩১৬ রান। ম্যাচটি ছিল মোট ৬৬৮ রানের।

নটিংহ্যামে ১৪৭ বলে ১৬৬ রানের ইনিংস খেলেন অজি ওপেনার ডেভিড ওয়ার্নার। অস্ট্রেলিয়া ৫০ ওভারে তোলে ৩৮১ রান। মুশফিকুর রহিমের অপরাজিত সেঞ্চুরিতে বাংলাদেশ তোলে ৩৩৩ রান। দুই দলের রান যোগ করলে দাঁড়ায় ৭১৪। দুই দল খেলেছে মোট ৫০ ওভার। অজিদের উইকেট পড়েছে ৫টি, বাংলাদেশের ৮টি। এই ভেন্যুতেই ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ দলীয় সংগ্রহ আছে। তালিকার শীর্ষ দুটিই এই ভেন্যুতে। বলা চলে ব্যাটিং স্বর্গ ছিল এই ট্রেন্ট ব্রিজ।

২০১৮ সালের ১৯ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ইংলিশরা করেছিল ৪৮১ রান। এই ইংলিশরাই ২০১৬ সালের ৩০ আগস্ট পাকিস্তানের বিপক্ষে করেছিল দ্বিতীয় সর্বোচ্চ ৪৪৪/৩।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন