বৃহস্পতিবার ২২ আগস্ট, ২০১৯ ইং , ৭ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ২০ জিলহজ, ১৪৪০ হিজরি

বিজ্ঞাপন

মুক্তিযুদ্ধে পুলিশের অবদান নিয়ে সিনেমা ‘অর্জন ৭১’

জুলাই ১৬, ২০১৯ | ৬:০৫ অপরাহ্ণ

বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে পুলিশের ভূমিকা ছিল অপরসীম। মুক্তিযুদ্ধ নিয়ে স্বাধীন বাংলাদেশে একাধিক ছবি নির্মিত হলেও শুধুমাত্র পুলিশের অবদান নিয়ে কোনো ছবি নির্মিত হয়নি। এবার মুক্তিযুদ্ধে পুলিশ বাহিনীর অবদান নিয়ে নির্মিত হচ্ছে চলচ্চিত্র। ছবির নাম ‘অর্জন ৭১’,  যেটি পরিচালনা করবেন মির্জা সাখাওয়াৎ হোসেন।

ছবিতে কেন্দ্রিয় চরিত্রে অভিনয় করবেন প্রিয়দর্শিনী মৌসুমী, শতাব্দী ওয়াদুদ ও আফফান মিতুল। মঙ্গলবার (১৬ জুলাই) চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (এফডিসি)-তে ছবির মহরত অনুষ্ঠিত হয়।

মহরত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলাদেশ আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সদস্য অ্যাডভোকেট মো. নুরুল ইসলাম ঠান্ডু। এছাড়া উপস্থিত ছিলেন ডিএমপি কমিশনার আসাদুজ্জামান মিয়া, চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, ছবির পরিচালক ও অভিনয়শিল্পীরা।


আরও পড়ুন :  ‘মাসুদ রানা’ ছবিতে যুক্ত হলেন রেসলার ‘কালি’


বিজ্ঞাপন

মহরত অনুষ্ঠানে মৌসুমী বলেন, ‘বাঙালির সবথেকে বড় অর্জন একাত্তরের স্বাধীনতা। স্বাধীনতা শব্দটায় আমাদের সকলের আবেগ জড়িত। আমাদের মুক্তিযুদ্ধে পুলিশের ভূমিকার কথা বলে বোঝানো যাবে না। এই ছবিতে আমাকে অভিনয়ের সুযোগ দেয়ার জন্য আমি কৃতজ্ঞ। এই ছবিটি বাস্তব একটি ঘটনার আলোকে নির্মিত হতে যাচ্ছে। আমার বিশ্বাস এই ছবিটি বাংলাদেশের ইতিহাস হয়ে থাকবে।’

শতাব্দী ওয়াদুদ বলেন, ‘মুক্তিযুদ্ধের পর আমাদের ইতিহাস অনেকভাবে বিকৃত করা হয়েছে। আমি অভিনয় শিল্পী, তাই আমার কাজ অভিনয় করা। আমি চাই মুক্তিযুদ্ধের সত্যিকারের ইতিহাসের আলোকে নির্মিত কোনো চলচ্চিত্র অভিনয় করতে। আমাদের এই ‘‘অর্জন ৭১’’ সিনেমাটি ইতিহাস তুলে ধরবে বলে আমার বিশ্বাস।’

মুক্তিযুদ্ধে পুলিশ অফিসার আবদুল কাদের মিয়ার অনেক বড় অবদান ছিল। সেই সময় তিনি পঞ্চগড়ের দেবীগঞ্জ থানার ভারপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা ছিলেন। ওই বছরই ১ জুন তাকে গুলি করে হত্যা করা হয়। ছবিতে মুক্তিযোদ্ধা আবদুল কাদের মিয়ার চরিত্রে অভিনয় করবেন শতাব্দী ওয়াদুদ। আর তার স্ত্রীর চরিত্রে দেখা যাবে মৌসুমীকে।

এফডিসি, রাজারবাগ পুলিশলাইনসহ উত্তরবঙ্গের বিভিন্ন স্থানে এর শুটিং করা হবে। নির্মাণের পাশাপাশি ছবির চিত্রনাট্য, সংলাপ লিখেছেন পরিচালক নিজেই। আগামী ১৬ জুলাই থেকে ছবির দৃশ্যধারণের কাজ শুরু হবে।

ছবি: আশীষ সেনগুপ্ত

সারাবাংলা/আরএসও/পিএ


আরও পড়ুন :

.   দেশে প্রথমবার শুরু হচ্ছে ‘মি. ওয়ার্ল্ড’ প্রতিযোগিতা

.   সাত গুণী পাচ্ছেন ‘শিল্পকলা পদক ২০১৮’

.   দুই দশক পর একসঙ্গে কমল-রহমান


বিজ্ঞাপন
বিজ্ঞাপন