বিজ্ঞাপন

রফতানিপণ্যের বহুমুখীকরণে সরকার গুরুত্ব দিচ্ছে

July 16, 2019 | 8:07 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রফতানি পণ্যের বহুমুখীকরণ বিষয়টি বাংলাদেশের প্রেক্ষাপটে খুবই গুরুত্বপূর্ণ। সরকার এদিকে যথেষ্ট গুরুত্ব দিচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি খাতবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

বিজ্ঞাপন

তিনি বলেন, রফতানিপণ্য বহুমুখীকরণে সারাদেশে জেলা-উপজেলা পর্যায়ে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলা হচ্ছে। এছাড়া তৈরি পোশাকখাতের পাশাপাশি অন্যান্য খাতেও একই ধরনের প্রণোদনা দেওয়া হচ্ছে।

মঙ্গলবার (১৬ জুলাই) রাজধানীর পল্টনে ইআরএফ কার্যালয়ে ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন (আইএফসি) এবং ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ)-এর যৌথ উদ্যোগে আয়োজিত এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশি রফতানি পণ্যের বহুমুখীকরণ শীর্ষক কর্মশালায় সভাপতিত্ব করেন ইআরএফ সভাপতি সাইফুল ইসলাম দিলাল। সংগঠনের সাধারণ সম্পাদক এসএম রাশেদুল ইসলামে পরিচালনায় এতে বক্তৃতা করেন, বিশ্বব্যাংক গ্রুপের সিনিয়র ইকোনমিস্ট মাশরুর রিয়াজ ও বিশ্বব্যাংক গ্রুপের বেসরকারি খাত বিশেষজ্ঞ হোসনা ফেরদৌস সুমি।

বিজ্ঞাপন

সালমান এফ রহমান বলেন, ‘বর্তমানে বাংলাদেশে রফতানি আয়ের ৮৪ শতাংশ আসে তৈরি পোশাকখাত থেকে। এটা একদিকে দেশের জন্য ঝুকিঁপূর্ণ বলেও মনে করছেন অনেকে। কারণ এই খাতে রফতানির ক্ষেত্রে কোনো কারণে সমস্যা হলে অর্থনীতিতে বড় ধরনের প্রভাব পড়বে। তাই এখাতে বহুমুখীকরণের দাবি উঠেছে।

তিনি বলেন, তৈরি পোশাকখাতের ক্ষেত্রেও এক সময় বহুমুখীকরণের কথা বলা হয়েছিল। তাই আমরা এর পাশাপাশি নিটিংয়ে গেলাম, তারপর ডেনিমে এবং সর্বশেষ সোয়েটারে। এখন বলা যায় তৈরি পোশাকখাতের অনেক জায়গায় বহুমুখীকরণ করা হয়েছে এবং আমরা সফলতা অর্জন করেছি।’

প্রধানমন্ত্রী এই উপদেষ্ঠা বলেন, ‘রফতানি পণ্যের বহুমুখীকরণ করা মানে এই নয় যে, তৈরি পোশাকখাতের প্রতি গুরুত্ব কম দিয়ে অন্যখাতের দিকে নজর দিতে হবে। ’

বিজ্ঞাপন

তিনি বলেন, ’বর্তমান বাজেটে তৈরি পোশাকখাতের পাশাপাশি অনান্য রফতানি খাতেও বিশেষ প্রণোদনা দেওয়ার কথা বলা হয়েছে।’

সালমান এফ রহমান বলেন, ‘আমাদের গার্মেন্টস পণ্যের বাজারেরও বহুমুখীকরণ হয়েছে। এক সময় আমরা আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়নে রফতানি করতাম। বর্তমানে বিশ্বের অনেক দেশে আমরা গার্মেন্টস পণ্য রফতানি করছি।’

অনুষ্ঠানে মাশরুফ রিয়াজ বলেন, ‘আমাদের রফতানিপণ্য বহুমুখীকরণের কোনো বিকল্প নেই। একটি পণ্যের রফতানির ওপর নির্ভর করা অর্থনীতির জন্য ঝুঁকিপূর্ণ। তাই তৈরি পোশাক শিল্পের পাশাপাশি চামড়া, ওষুধ, ইলেকট্রনিক এবং আইটিখাতের দিকে নজর দিতে হবে।’

ইআরএফ সভাপতি সাইফ ইসলাম দিলাল বলেন, ‘আমাদের রফতানিপণ্য বহুমুখীকরণের দিকে বিশেষ নজর দিতে হবে। সেজন্য দেশে নতুন নতুন উদ্যোক্তা তৈরি করতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন