রবিবার ২২ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৭ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২২ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

স্টোকস হয়ে যাবেন ‘স্যার বেন স্টোকস’

জুলাই ১৬, ২০১৯ | ৮:৫৫ অপরাহ্ণ

বিশ্বকাপ ডেস্ক

১২তম ওয়ানডে বিশ্বকাপের ফাইনালের নায়ক কে? এমন প্রশ্নে সবাই বলবেন ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস। তার ব্যাটেই প্রথমবারের মতো শিরোপা জিততে পেরেছে ইংলিশরা। ইংল্যান্ডকে বিশ্বকাপ জেতাতে দারুণ ভূমিকা রাখায় বৃটিশ রানীর দেয়া সর্বোচ্চ সম্মানজনক উপাধি ‘নাইটহুড’ পেতে যাচ্ছেন স্টোকস। এমনটি হলে বেন স্টোকস হয়ে যাবেন ‘স্যার বেন স্টোকস’।

বিজ্ঞাপন

ক্রিকেটের জন্মস্থান ইংল্যান্ড হলেও এতদিন বিশ্বকাপ ট্রফিটা অধরা ছিল দেশটির। সেই ইংল্যান্ডই এবার শিরোপা উঁচিয়ে ধরতে পেরেছে অলরাউন্ডার বেন স্টোকসের অসাধারণ নৈপুণ্যে। যার জন্য ইংলিশদের এই গৌরব, তাকে দেশের সর্বোচ্চ সম্মাননা নাইটহুড দিতে কার্পণ্য করতে চায় না ব্রিটেন।

এ মাসের শেষদিকেই ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে পদত্যাগ করবেন। ব্রিটিশ প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে আছেন বরিস জনসন এবং জেরেমি হান্ট। এই দুইজনের যে’ই প্রধানমন্ত্রী হন না কেন, নাইটহুড উপাধি পাবেন স্টোকস। জনসন ও হান্ট দু’জনেই প্রতিশ্রুতি দিয়েছেন তারা প্রধানমন্ত্রী হলে নাইটহুড উপাধি দেওয়া হবে স্টোকসকে।

ব্রিটিশ ট্যাবলয়েড দ্য সান ও রেডিও চ্যানেল টকরেডিওর যৌথ আয়োজনে নির্বাচনি বিতর্কে এসে এসব কথা বলেন জনসন ও হান্ট।

বরিস জনসন জানিয়েছেন, ‘রাজ পরিবারের বিশেষ সম্মাননা দিতে চাই স্টোকসকে। ক্ষমতায় এলে আমি স্টোকসকে একটি রাজ্যের শাসক বানাব না। তাকে সর্বোচ্চ পর্যায়ের কিছুই দেওয়া হবে, হ্যাঁ, অবশ্যই সেটা নাইটহুড।’ একই কথা জানিয়েছেন হান্ট, ‘হ্যাঁ অবশ্যই। আমি স্টোকসকে নাইটহুড সম্মান দিতে চাই।’

বিজ্ঞাপন

ক্রিকেটে অবদান রাখায় মোট ১১ জনকে রানীর দেওয়া নাইটহুড সম্মাননা প্রদান করা হয়। সবশেষ সাবেক অধিনায়ক অ্যালিস্টার কুককে এই সম্মাননা দেওয়া হয়েছে। দেশটির সর্বকালের সেরা অলরাউন্ডার ইয়ান বোথাম, জ্যাক হবস, লেন হাটন, অ্যালেক বেডসারদের মতো কিংবদন্তিদের নাইটহুড সম্মাননা দেওয়া হয়েছে। সবকিছু ঠিক থাকলে স্টোকস হয়ে যাবেন ১২তম ইংলিশ ক্রিকেটার, যার নাম হয়ে যাবে ‘স্যার বেন স্টোকস’।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন