বিজ্ঞাপন

বেনাপোল এক্সপ্রেসের উদ্বোধন, চলাচলের আওতা বাড়ল বনলতার

July 17, 2019 | 12:25 pm

সিনিয়র করেনপন্ডেন্ট

ঢাকা: বেনাপোল-ঢাকা-বেনাপোল রুটে আধুনিক সুযোগসুবিধা সংবলিত নতুন ট্রেন বেনাপোল এক্সপ্রেসের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী বুধবার (১৭ জুলাই) দুপুরে বেনাপোল এক্সপ্রেসের উদ্বোধন করেন।

বিজ্ঞাপন

বেনাপোল এক্সপ্রেসের পাশাপাশি বনলতা এক্সপ্রেসের রুটের আওতা রাজশাহী থেকে চাঁপাইনবাবগঞ্জ পর্যন্ত করার ঘোষণা দেন প্রধানমন্ত্রী। এ সময় প্রধানমন্ত্রী সবুজ পতাকা ওড়ান এবং বাঁশিতে ফু দিয়ে ট্রেন দুটোর কার্যক্রম উদ্বোধন করেন।

গণভবনে নতুন এক্সপ্রেস উদ্বোধনী অনুষ্ঠান পরিচালনা করেন প্রধানমন্ত্রীর মুখ্যসচিব নজিবুর রহমান। এছাড়া এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ, রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন উপস্থিত ছিলেন। ভিডিও কনফারেন্সে যশোর ও চাঁপাইনবাবগঞ্জ অংশে স্থানীয় সংসদ সদস্য ও জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নতুন উদ্বোধন হওয়া বেনাপোল এক্সপ্রেস ঢাকার কমলাপুর স্টেশন থেকে ছেড়ে বেনাপোল পর্যন্ত পৌঁছতে তিনটি জায়গায় থামবে। বেনাপোল যাওয়ার পথে এটি বিমানবন্দর, ঈশ্বরদী ও যশোরে বিরতি দিবে। সেখান থেকে ফেরার পথেও একই জায়গায় বিরতি থাকবে।

বিজ্ঞাপন

নতুন ট্রেনের ব্যবহৃত ব্রডগেজ কোচগুলো এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এর অর্থায়নে ‘বাংলাদেশ রেলওয়ের জন্য মিটারগেজ ও ব্রডগেজ প্যাসেঞ্জার ক্যারেজ সংগ্রহ’ শীর্ষক প্রকল্পের আওতায় ইন্দোনেশিয়া থেকে আমদানি করা হয়েছে।

বেনাপোল এক্সপ্রেস এর রেকে ১২টি কোচ থাকবে। বেনাপোল থেকে ঢাকা আসার সময় ট্রেনটিতে এসি সিট, এসি চেয়ার ও শোভন চেয়ার শ্রেণির সর্বমোট ৮৯৬টি এবং ফিরতি পথে এসি বার্থ, এসি চেয়ার ও শোভন চেয়ার শ্রেণীর সর্বমোট ৮৭১টি আসনের ব্যবস্থা থাকবে।

ট্রেনটির সাপ্তাহিক বন্ধের দিন বেনাপোল থেকে বুধবার ও ঢাকা থেকে বৃহস্পতিবার। বেনাপোল থেকে ট্রেনটি ছাড়বে দুপুর ১ টায়, ঢাকা পৌঁছাবে রাত ৯টায় এবং ঢাকা থেকে ছাড়বে রাত ০০: ৪০টায়, বেনাপোল পৌঁছাবে সকাল পৌনে ৯টায়।

বিজ্ঞাপন

বেনাপোল এক্সপ্রেস ট্রেনের এটেনডেন্ট ও ক্যাটারিং সেবা বাংলাদেশ রেলওয়ের নিজস্ব কর্মচারীদের দিয়ে পরিচালিত হবে। এ ট্রেনের ১০% নন-স্টপ চার্জসহ ভাড়া প্রযোজ্য হবে। বেনাপোল- ঢাকা পর্যন্ত উভয় দিকে যাত্রী ভাড়া: শোভন চেয়ার-৫৩৪ টাকা, এসি চেয়ার-১০১৩ টাকা (ভ্যাটসহ), এসি সিট-১২১৩ টাকা (ভ্যাটসহ), এসি বার্থ-১৮৬৯ টাকা (ভ্যাট+বেডিং চার্জসহ)।

এদিকে গত ২৫ এপ্রিল বনলতা এক্সপ্রেসের উদ্বোধন করা হয়। এত দিন ঢাকা-রাজশাহী রেলপথে তিনটি আন্তনগর ট্রেন চলাচল করত। বনলতা এক্সপ্রেসের মাধ্যমে যোগ হয় বিরতিহীন টেপ্রন।

বনলতা ট্রেনটির ভাড়া নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকার খাবারসহ এসি শ্রেণির ৮৭৫ টাকা এবং শোভন শ্রেণির জন্য ৫২৫ টাকা।

২৭ এপ্রিল থেকে বনলতা ট্রেনের বাণিজ্যিক যাত্রা শুরু করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন