সোমবার ১৯ আগস্ট, ২০১৯ ইং , ৪ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ জিলহজ, ১৪৪০ হিজরি

বিজ্ঞাপন

শতভাগ ফেল করা প্রতিষ্ঠান কমেছে, বেড়েছে শতভাগ পাসের প্রতিষ্ঠান

জুলাই ১৭, ২০১৯ | ২:২৭ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষায় এবার শূন্য শতাংশ শিক্ষার্থী পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে। এ বছর ৪১টি শিক্ষাপ্রতিষ্ঠানে কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি, যেখানে গতবছর এরূপ প্রতিষ্ঠানের সংখ্যা ছিলো ৫৫টি। তবে এর বিপরীতে শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেড়েছে।

এ বছর ৯০৯টি শিক্ষা প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। যেখানে গতবছর শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ছিলো ৪০০টি। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, এই ফলাফলকে ‘আশা জাগানিয়া’ বলে উল্লেখ করেছেন।

এদিকে, চলতি বছরে এইচএসসি পর্যায়ে ৭৩.৯৩ ভাগ পরীক্ষার্থী পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ৪৭,২৮৬ পরীক্ষার্থী। এদের মধ্যে দেশের ৮টি শিক্ষা বোর্ডে এইচএসসিতে পাসের হার ৭১.৮৫%। এতে জিপিএ-৫ পেয়েছে ৪১,৮০৭ জন। বুধবার (১৭ জুলাই) প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে গণভবন থেকে এই ফল প্রকাশ করা হয়।

এ বছর মাদ্রাসা বোর্ডে পাসের হার ৮৮.৫৬ শতাংশ। যাতে জিপিএ-৫ পেয়েছে ২২৪৩ জন। আর কারিগরি বোর্ডে পাসের হার ৮২.৬২ শতাংশ। এতে জিপিএ ৫ পেয়েছে ৩২৩৬ জন। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ সময় ফলগুলো আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেন এবং ফলের কপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেন।

বিজ্ঞাপন

পরীক্ষা শেষ হওয়ার ৫৫ দিনেই এই ফল প্রকাশ করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সংক্ষিপ্ত বক্তৃতায় সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়েছেন।

সারাবাংলা/টিএস/জেএএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন