বিজ্ঞাপন

রাজশাহী বোর্ডে পাস ৭৬.৩৮ শতাংশ, ৬,৭২৯ জন জিপিএ-৫

July 17, 2019 | 2:47 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাজশাহী: রাজশাহী শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষায় এবার পাসের হারের পাশাপাশি জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যাও বেড়েছে। এবার এ বোর্ডে পাস করেছে ৭৬ দশমিক ৩৮ শতাংশ শিক্ষার্থী। গত বছর পাসের হার ছিল ৬৬ দশমিক ৫১ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৭২৯ জন শিক্ষার্থী। গত বছর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী ছিল ৪ হাজার ১৩৮ জন।

বিজ্ঞাপন

বুধবার (১৭ জুলাই) দুপুরে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এ ফলাফল ঘোষণা করা হয়। ফলাফল ঘোষণা করেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. আনারুল হক।

তিনি জানান, এবারও পাশের হারে এগিয়ে মেয়েরা। ছাত্রীদের পাশের হার ৮১ দশমিক ২১ শতাংশ। আর ছাত্ররা পাস করেছে ৭২ দশমিক ৩২ শতাংশ। তবে জিপিএ-৫ প্রাপ্তিতে এগিয়ে রয়েছে ছেলেরা। এবার ৩ হাজার ৫৪১ জন ছাত্র জিপিএ-৫ পেয়েছে। আর ছাত্রীরা জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ১৮৮ জন।

তিনি আরও জানান, রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে এ বছর ৭৫৮টি কলেজ থেকে পরীক্ষার্থী ছিল ১ লাখ ৫১ হাজার ১৩৪ জন। এদের মধ্যে পাস করেছে ১ লাখ ১৩ হাজার ৫৫০ জন শিক্ষার্থী।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘এবার শূন্য পাসের হারের কলেজ সংখ্যা বেড়েছে। ৭টি কলেজ থেকে কেউ পাস করেনি, যা গত বছর ছিল ৬টি। এছাড়াও বেড়েছে শতভাগ পাস করা কলেজের সংখ্যাও। এবার ৩৪টি কলেজ থেকে শতভাগ শিক্ষার্থী পাস করেছে, যা গত বছর ছিল ১৯টি।’

সারাবাংলা/পিটিএম

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন