রবিবার ১৮ আগস্ট, ২০১৯ ইং , ৩ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ জিলহজ্জ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

মিয়ানমারের সেনাপ্রধানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

জুলাই ১৭, ২০১৯ | ৩:১৪ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

রাখাইন রাজ্যে বিরাজমান রোহিঙ্গা সংকট মোকাবিলায় যথাযথ পদক্ষেপ না নেওয়া ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে মিয়ানমারের সেনাপ্রধান ও তিন শীর্ষ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও মঙ্গলবার (১৬ জুলাই) এক বিবৃতিতে একথা জানান। খবর খালিজ টাইমসের।

পম্পেও তার বিবৃতিতে জানান, মিয়ানমার সেনাপ্রধান মিন অং হ্লাইং, সেনাবাহিনীর ডেপুটি কমান্ডার ইন চিফ সো উইন, ব্রিগেডিয়ার জেনারেল থান ও এবং ব্রিগেডিয়ার জেনারেল আং আংয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তারা ও তাদের পরিবারের সদস্যরা যুক্তরাষ্ট্র ভ্রমণ করতে পারবেন না।

জাতিসংঘের বিশেষ কমিশন রাখাইন রাজ্যে মুসলিম নিপীড়নের জন্য মিয়ানমার সেনাবাহিনীকে অভিযুক্ত করার পর এই প্রথম সেনা কর্মকর্তাদের বিরুদ্ধে জোরালো ব্যবস্থা নিল যুক্তরাষ্ট্র।

পম্পেও তার বক্তব্যে আরও বলেন, এই সেনা কর্মকর্তাদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের সুস্পষ্ট প্রমাণ পাওয়া গেছে। তারা জাতিগত নিধনে যুক্ত ছিলেন।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, স্থানীয় বৌদ্ধ ও বার্মিজ সেনাদের অত্যাচারের কারণে অন্তত ১০ লাখ মুসলিম রোহিঙ্গা শরণার্থী নাফ নদী পেরিয়ে আশ্রয় নিয়েছে বাংলাদেশে। বিভিন্ন মানবাধিকার সংস্থার তদন্তে প্রমাণিত হয়েছে মিয়ানমারের সেনারা নির্বিচারে সংখ্যালঘু এই মুসলিমদের হত্যা করেছেন। তবে স্টেট কাউন্সিলর অং সান সু চি ও মিয়ানমার সেনাবাহিনী সবসময় এই অভিযোগ অস্বীকার করে আসছে।

সারাবাংলা/ এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন