রবিবার ১৫ ডিসেম্বর, ২০১৯ ইং , ১ পৌষ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

বিজ্ঞান-গার্হস্থ্যে পাস ও জিপিএ-৫ বেশি

জুলাই ১৭, ২০১৯ | ৩:২৭ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আটটি সাধারণ শিক্ষা বোর্ডে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় গ্রুপভিত্তিক ফলাফলের দিক থেকে বিজ্ঞান ও গার্হস্থ্য এগিয়ে রয়েছে। এ দুটি গ্রুপে পাসের হার ৮৫.৫৭শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৩৩ হাজার ১৯২ জন।

বিজ্ঞাপন

সোমবার (১৭ জুলাই) প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে তার সরকারি বাসভবন গণভবনে এ ফল প্রকাশ করা হয়।

আটটি সাধারণ শিক্ষা বোর্ডে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় গ্রুপভিত্তিক ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, এ বছর মোট পরীক্ষার্থী ছিল ১১ লাখ ২৬ হাজার ১২৬ জন। এদের মধ্যে পাস করেছে ৮ লাখ ৯ হাজার ১১৪৯ জন। পাসের হার ৭১.৮৫ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৪১ হাজার ৮০৭ জন।

এদের মধ্যে বিজ্ঞান ও গার্হস্থ্য গ্রুপ থেকে পরীক্ষায় অংশ নেয় ২ লাখ ৬২ হাজার ৯৫২ জন। উত্তীর্ণ হয়েছে ২ লাখ ২৫ হাজার ১২ জন। পাসের হার ৮৫.৫৭ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৩৩ হাজার ১৯২ জন।

বিজ্ঞাপন

মানবিক, ইসলাম শিক্ষা ও সঙ্গীত গ্রুপ থেকে পরীক্ষায় অংশ নেয় ৫ লাখ ৯৮ হাজার ২৯৪ জন। উত্তীর্ণ হয়েছে ৩ লাখ ৮৯ হাজার ৪২১ জন। পাসের হার ৬৫.০৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৬২৫ জন।

ব্যবসায় শিক্ষা গ্রুপ থেকে পরীক্ষায় অংশ নেয় ২ লাখ ৬৪ হাজার ৮৮০ জন। উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৯৪ হাজার ৭১৬ জন। পাসের হার ৭৩.৫১ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৯৯০জন।

এ বছর এইচএসসি পর্যায়ে ৭৩.৯৩ ভাগ পরীক্ষার্থী পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ৪৭ হাজার ২৮৬ পরীক্ষার্থী। এদের মধ্যে দেশের ৮টি শিক্ষা বোর্ডে এইচএসসিতে পাসের হার ৭১.৮৫ শতাংশ। এতে জিপিএ-৫ পেয়েছে ৪১ হাজার ৮০৭ জন।

এবছর মাদরাসা বোর্ডে পাসের হার ৮৮.৫৬ শতাংশ। যাতে জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ২৪৩ জন। আর কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৮২.৬২ শতাংশ। এতে জিপিএ ৫ পেয়েছে ৩ হাজার ২৩৬ জন।

সারাবাংলা/এজেড/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন