রবিবার ১৮ আগস্ট, ২০১৯ ইং , ৩ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ জিলহজ্জ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে কারিগরি বোর্ডে

জুলাই ১৭, ২০১৯ | ৪:১২ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: উচ্চ মাধ্যমিক পরীক্ষায় গত বছরের তুলনায় এ বছর পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে কারিগরি শিক্ষা বোর্ডে। আর এ বছর পাসের হার ৮২.৬২ শতাংশ। গত বছর এ বোর্ডে পাস করেছিল ৭৫.৫০ শতাংশ শিক্ষার্থী। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ২ হাজার ৪৫৬ জন। এবার পেয়েছে ৩ হাজার ২৩৬ জন।

সোমবার (১৭ জুলাই) প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে তার সরকারি বাসভবন গণভবনে এ ফল প্রকাশ করা হয়।

কারিগরি শিক্ষা বোর্ডের ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, এ বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশ নিয়েছিল ১ লাখ ২৪ হাজার, ৩২০ জন শিক্ষার্থী। পাস করেছে ১ লাখ ২ হাজার ৭১৫জন। আর গত বছর অংশ নিয়েছিল ১ লাখ ১৮ হাজার শিক্ষার্থী। গত বছর পাস করে ৮৯ হাজার ৮৯ জন। এবছর পাসের হার ৮২.৬২ শতাংশ। গত বছর পাসের হার ছিল ৭৫.৫০ শতাংশ।

গত বছর জিপিএ-৫ পেয়েছিল ২ হাজার ৪৫৬ জন। এ বছর জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ২৩৬ জন। জিপিএ-৫ এর শতকরা হার গত বছর ছিল ২.০৮ শতাংশ। এবার জিপিএ-৫ এর শতকরা হার ২.৬০ শতাংশ। শতভাগ উত্তীর্ণ প্রতিষ্ঠানের সংখ্যা গত বছর ছিল শূন্য। এবার শতভাগ উত্তীর্ণ প্রতিষ্ঠানের সংখ্যা ১২১টি। গত বছর শূন্যভাগ উত্তীর্ণ প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৭। এবার শূন্যভাগ উত্তীর্ণ প্রতিষ্ঠানের সংখ্যা শূন্য।

বিজ্ঞাপন

অর্থাৎ সব দিক বিবেচনায় ২০১৮ সালের এইচএসসি পরীক্ষার ফলাফলের চেয়ে ২০১৯ সালের এইসএসসি পরীক্ষার ফলাফলে অনেকটা এগিয়েছে কারিগরি শিক্ষা বোর্ড।

চলতি বছরে এইচএসসি পর্যায়ে ৭৩.৯৩ ভাগ পরীক্ষার্থী পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ৪৭,২৮৬ পরীক্ষার্থী। এদের মধ্যে দেশের ৮টি শিক্ষা বোর্ডে এইচএসসিতে পাসের হার ৭১.৮৫ শতাংশ। এতে জিপিএ-৫ পেয়েছে ৪১,৮০৭ জন।

এ বছর মাদরাসা বোর্ডে পাসের হার ৮৮.৫৬ শতাংশ। যাতে জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ২৪৩ জন। আর কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৮২.৬২ শতাংশ। এতে জিপিএ ৫ পেয়েছে ৩ হাজার ২৩৬ জন।

সারাবাংলা/এজেড/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন