রবিবার ১৮ আগস্ট, ২০১৯ ইং , ৩ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ জিলহজ্জ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

পাসের হারে এগিয়ে মেয়েরা, জিপিএ-৫ এ ছেলেরা

জুলাই ১৭, ২০১৯ | ৪:৩৫ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট 

ঢাকা: চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষায় মেয়েদের তুলনায় ছেলেরা জিপিএ-৫ বেশি পেয়েছে। তবে পাসের হারে এগিয়ে রয়েছে মেয়েরা। পরীক্ষায় অংশ নেওয়া মেয়েদের মধ্যে ৭৬ দশমিক ৪৪ শতাংশ মেয়ে পাস করেছে, যেখানে ছেলেদের পাসের হার ৭১ দশমিক ৬৭ শতাংশ।

অপর দিকে জিপিএ-৫ পাওয়া মেয়ে শিক্ষার্থীর সংখ্যা ২২ হাজার ৭১০ জন, যেখানে ছেলে শিক্ষার্থীদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২৪ হাজার ৫৭৬ জন। মেয়েদের চেয়ে ছেলেরা পাসের হারে পিছিয়ে থাকলেও জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রে এগিয়ে রয়েছে।

উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় এবার ৭৩ দশমিক ৯৩ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। যার মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪৭ হাজার ৫৮৬ জন শিক্ষার্থী।

গত বছর এ পরীক্ষায় পাসের হার ছিল ৬৬ দশমিক ৬২ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছিল ২৯ হাজার ২৬২ জন। সেই অনুযায়ী এবার পাসের হার বেড়েছে ৭ দশমিক ২৯ শতাংশ। এছাড়া জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১৮ হাজার ৩২৪ জন।

বিজ্ঞাপন

এদের মধ্যে দেশের আটটি শিক্ষা বোর্ডে এইচএসসিতে পাসের হার ৭১ দশমিক ৮৫ ভাগ। এতে জিপিএ-৫ পেয়েছে ৪১ হাজার ৮০৭ জন।

এছাড়া, মাদ্রাসা বোর্ডে পাসের হার ৮৮ দশমিক ৫৬ শতাংশ, যাতে জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ২৪৩ জন। আর কারিগরি বোর্ডে পাসের হার ৮২ দশমিক ৬২ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ২৩৬ জন।

বুধবার (১৭ জুলাই) প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে গণভবন থেকে এইচএসসির ফল প্রকাশ করা হয়। প্রধানমন্ত্রীর কাছে ফলাফল হস্তান্তরের পর দুপুর সাড়ে ১২টায় সচিবালয়ে সংবাদ সম্মেলনে ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন শিক্ষামন্ত্রী।

এ বছর এইচএসসি ও সমমান পরীক্ষায় আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি বোর্ডের অধীনে ৮ হাজার ৯৮৫টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে মোট ১৩ লাখ ৩৬ হাজার ৬২৯ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। যেখানে সব কয়টি বোর্ডে পাস করেছে ৯ লাখ ৮৮ হাজার ১৭২ জন শিক্ষার্থী।

সারাবাংলা/টিএস/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন