বৃহস্পতিবার ২২ আগস্ট, ২০১৯ ইং , ৭ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ২০ জিলহজ, ১৪৪০ হিজরি

বিজ্ঞাপন

কোন কন্ট্রিবিউশনের জন্য ড. ইউনূস নোবেল পান প্রশ্ন হানিফের

জুলাই ১৭, ২০১৯ | ৫:১০ অপরাহ্ণ

স্ট‌াফ ক‌রেসপ‌ন্ডেন্ট

ঢাকা: গবেষণা বা রাজনৈতিক ক্ষেত্রে এমন কোনো কন্ট্রিবিউশন নেই যে ড. মুহাম্মদ ইউনূস নোবেল পুরস্কার পেতে পারেন।

বুধবার (১৭ জুলাই) দুপু‌রে জাতীয় প্রেসক্লাবে স্বপ্ন ফাউন্ডেশন’ এর উদ্যোগে আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘কারাবন্দি দিবস’ উপলক্ষ্যে এক আলোচনা সভায় এ মন্তব্য ক‌রেন আওয়ামী লী‌গের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ।

হানিফ প্রশ্ন তুলে ব‌লেন, ড. মুহাম্মদ ইউনূস ব্যক্তিটা দেশে এমন কোনো কাজ করেননি যে তিনি নোবেল পুরস্কার পেতে পারেন। গবেষণা বা রাজনৈতিক ক্ষেত্রে এমন কোনো কন্ট্রিবিউশন ছিল না যে তিনি নোবেল পুরস্কার পেতে পারেন। অথচ উনাকে দেওয়া হয়েছে শান্তির জন্য নোবেল পুরস্কার।
কোন শান্তি স্থাপন করেছিলেন তিনি?

ড. মুহাম্মদ ইউনূস কাজ করলেন মাইক্রোইকোনোমিক্স এর উপর। তার নোবেল পুরস্কার পাওয়া উচিত ছিল অর্থনীতির ওপর। যদিও অর্থনীতিতে অবদান রাখেনি তিনি। অর্থনীতিতে অবদান ছিল না বলে দেওয়া হলো শান্তিতে নোবেল পুরস্কার। এর একটি কারণ ছিল সেই সময়ের সরকার দিয়ে বিদেশিরা তাদের স্বার্থ হাসিল করতে চেয়েছিল।

বিজ্ঞাপন

হানিফ আরো ব‌লেন, নোবেল পুরস্কার দিয়ে ভাবলেন, গোটা দেশের মানুষ মনে হয় দেশের মানুষ তার পিছনে বাশিওলার মতো আসবেন। উনার দল গঠনে কেউ সাড়া দিলেন না। ষড়যন্ত্র একটির পর একটি হচ্ছে। সেই ষড়যন্ত্র মোকাবেলা করেই শেখ হাসিনা দেশকে এগিয়ে নিয়ে যাবে বলে মন্তব্য করেন তিনি।

আয়োজক সংগঠনের সভাপতি রিয়াজউদ্দিন রিয়াজের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক দীপু মনি, আওয়ামী লীগের উপদেষ্টা খন্দকার বজলুল হক, ঢাকা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, সাবেক রেলমন্ত্রী মুজিবুল হক, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব শাবান মাহমুদ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরীসহ অনেকেই।

সারাবাংলা/এমএমএইচ/জেএএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন