সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১১ ফাল্গুন ১৪২৬, ২৯ জমাদিউস-সানি ১৪৪১

বিজ্ঞাপন

মাদরাসা শিক্ষা বোর্ডেও পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে

জুলাই ১৭, ২০১৯ | ৫:৩৬ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আলিম পরীক্ষায় গত বছরের তুলনায় চলতি বছরে পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে মাদরাসা শিক্ষা বোর্ডে। গত বছর এ বোর্ডে পাসের হার ছিল ৭৮.৬৮ %। আর এ বছর পাসের হার ৮৮.৫৬%।

বিজ্ঞাপন

সোমবার (১৭ জুলাই) প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে তার সরকারি বাসভবন গণভবনে এ ফল প্রকাশ করা হয়।

মাদরাসা শিক্ষা বোর্ডের ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, চলতি বছর আলিম পরীক্ষায় অংশ নিয়েছিল ৮৬ হাজার, ১৩৮ জন শিক্ষার্থী। আর গত বছর অংশ নিয়েছিল ৯৭ হাজার ৭৯৩ শিক্ষার্থী। এ বছর পাস করেছে ৭৬ হাজার ২৮১ জন। গত বছর পাস করেছিল ৭৬ হাজার ৯৩২ জন। এ বছর পাসের হার ৮৮.৫৬%। গত বছর পাসের হার ছিল ৭৮.৬৭%।

বিজ্ঞাপন

গত বছর জিপিএ-৫ পেয়েছিল ১ হাজার ২৪৪ জন। এ বছর জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ২৪৩ জন। জিপিএ-৫ এর শতকরা হার গত বছর ছিল ১.২৭%। এবার জিপিএ-৫ এর শতকরা হার ২.৬০%। ১০০% উত্তীর্ণ প্রতিষ্ঠানের সংখ্যা গত বছর ছিল ২৮৮টি। এবার ১০০% উত্তীর্ণ প্রতিষ্ঠানের সংখ্যা ৬১৫টি। গত বছর ০% উত্তীর্ণ প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ১৩। এবার ০% উত্তীর্ণ প্রতিষ্ঠানের সংখ্যা ৭।

অর্থাৎ সব দিক বিবেচনায় ২০১৮ সালের আলিম পরীক্ষার ফলাফলের চেয়ে ২০১৯ সালের আলিম পরীক্ষার ফলাফলে অনেকটা এগিয়েছে মাদরাসা শিক্ষা বোর্ড।

চলতি বছরে এইচএসসি পর্যায়ে ৭৩.৯৩ ভাগ পরীক্ষার্থী পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ৪৭,২৮৬ পরীক্ষার্থী। এদের মধ্যে দেশের ৮টি শিক্ষা বোর্ডে এইচএসসিতে পাসের হার ৭১.৮৫%। এতে জিপিএ-৫ পেয়েছে ৪১,৮০৭ জন।

এবছর মাদরাসা বোর্ডে পাসের হার ৮৮.৫৬%। যাতে জিপিএ-৫ পেয়েছে ২২৪৩ জন। আর কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৮২.৬২%। এতে জিপিএ ৫ পেয়েছে ৩২৩৬ জন।

সারাবাংলা/এজেড/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন