বিজ্ঞাপন

দেশে ৬ জনের ১ জন অপুষ্টিতে ভুগছে

July 17, 2019 | 8:15 pm

সারাবাংলা ডেস্ক

জাতিসংঘের এক নতুন প্রতিবেদনে বলা হয়েছে বাংলাদেশে প্রতি ৬ জন মানুষের ১ জন অপুষ্টিতে ভুগছে। এসব মানুষ প্রয়োজনীয় খাবার পাচ্ছে না। সোমবার (১৬ জুলাই) জাতিসংঘ অপুষ্টি ও খাদ্যহীনতা বিষয়ে এক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়।

বিজ্ঞাপন

জাতিসংঘের খাদ্য ও কৃষি বিষয়ক সংস্থা (এফএও), কৃষি উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক তহবিল, বিশ্ব খাদ্য কর্মসূচী (ডব্লিউএফপি), বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সমন্বিতভাবে রিপোর্টটি তৈরি করে।

প্রতিবেদনে বলা হয়, দেশের অনুর্ধ্ব ৫ বছর বয়সী শিশুদের পুষ্টিহীনতার হার অপরিবর্তীত রয়েছে। তবে প্রাপ্তবয়স্কদের স্থূলতা এবং নারীদের রক্তস্বল্পতায় আক্রান্ত হওয়ার হার বেড়েছে। যদিও পুষ্টি সংক্রান্ত অন্যান্য সূচকে বাংলাদেশের উন্নয়ন ঘটেছে।

এদিকে বাংলাদেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দাবি করছে, ১৯৯০ সালের পর থেকে বর্তমানে খাদ্য নিরাপত্তায় বাংলাদেশের অবস্থান এখন সবচেয়ে ভালো। কিন্তু জাতিসংঘের খাদ্য নিরাপত্তা ও পুষ্টি পরিসংখ্যান থেকে দেখা যাচ্ছে, গত এক দশকে অপুষ্টি এবং খাদ্যহীনতায় ভোগা মানুষের সংখ্যা প্রায় ১০ লাখ বেড়েছে।

বিজ্ঞাপন

প্রতিবেদনে আরও বলা হয়েছে, সারা পৃথিবীতে প্রায় ৮২ কোটি মানুষ অপুষ্টি ও খাদ্যহীনতায় ভুগছে। এশিয়া মহাদেশে এর সংখ্যা ৫২ কোটি এবং আফ্রিকা মহাদেশে ২৫ কোটি।

বিশেষজ্ঞরা বলছেন, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতার মানে এই নয় যে সবার জন্য খাদ্য নিশ্চিত হয়েছে। আর খাদ্যের উৎপাদন বাড়ার সঙ্গে সঙ্গেই বাড়ছে বহুমাত্রিক ঝুঁকি। তার মধ্যে জলবায়ু পরিবর্তন, অপরিকল্পিত নগরায়ণ বহুল আলোচিত।

প্রতিবেদন দাবি করছে, বিশ্বে জলবায়ু পরিবর্তনের কারণে কৃষি আক্রান্ত হচ্ছে এবং কৃষকের সংখ্যা কমে যাচ্ছে। যা অপুষ্টি এবং খাদ্যহীনতার অন্যতম প্রধান কারণ। এছাড়াও খাদ্য উৎপাদন,বন্টন এবং ক্রয়ক্ষমতার তারতম্যও এই হার বাড়িয়ে দিচ্ছে।

বিজ্ঞাপন

দক্ষিণ এশিয়ার তীব্র খাদ্য সংকট পরিস্থিতি যা ২০১৪-১৬ সাল পর্যন্ত হ্রাস পেয়ে ১০.৬% হয়েছিল সেই হার এ বছর বেড়েছে ।

ক্ষুধার্ত মানুষের সংখ্যা শূন্যে নামিয়ে আনার জন্য রাজনৈতিক সদিচ্ছা, সাহসী পদক্ষেপ এবং সঠিক বিনিয়োগের প্রয়োজনীয়তার কথা প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

সারাবাংলা/একেএম/এনএইচ

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন