বিজ্ঞাপন

সুদানে সহিংসতা বন্ধে ক্ষমতা ভাগাভাগি চুক্তি

July 17, 2019 | 9:15 pm

সুদানে সহিংসতা বন্ধে ক্ষমতাসীন মিলিটারি কাউন্সিল এবং বেসামরিক রাজনৈতিক প্রতিনিধিদের মধ্যে ক্ষমতা ভাগাভাগি সংক্রান্ত এক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সারারাত ধরে চলা আলোচনার পর বুধবার (১৭ জুলাই) এ চুক্তি স্বাক্ষরকারীরা গণমাধ্যমের সামনে উপস্থিত হন। খবর বিবিসির।

বিজ্ঞাপন

সুদানের মিলিটারি কাউন্সিলের সহকারি প্রধান মোহাম্মাদ হামদান সংবাদ এজেন্সি এএফপিকে জানান, এ চুক্তি স্বাক্ষর এক ঐতিহাসিক ঘটনা।

এর আগে, এপ্রিলে সামরিক বাহিনী প্রেসিডেন্ট ওমর আল বশিরকে ক্ষমতাচ্যুত করার পর থেকেই সুদানে উত্তেজনা বিরাজ করছে।

সর্বশেষ জুন মাসে ক্ষমতা হস্তান্তরের দাবিতে বেসামরিক জনতার আন্দোলনে সামরিক বাহিনীর হামলায় ১২৮ জনের প্রানহানি ঘটে। যদিও সেনাবাহিনীর পক্ষ থেকে এই অভিযোগ অস্বীকার করা হয়েছে।

বিজ্ঞাপন

এই ক্ষমতা ভাগাভাগি চুক্তির মাধ্যমে দুইপক্ষই একটি সার্বভৌম কাউন্সিলের সহায়তায় তিন বছরের মধ্যে সুদানে একটি সাধারন নির্বাচন আয়োজন করবে। ১১ সদস্য বিশিষ্ট এই কাউন্সিলে পাঁচ জন সদস্য সামরিক, পাঁচ জন সদস্য বেসামরিক এবং ১১তম সদস্য সর্বসম্মতিতে স্থান পাবেন। ২১ মাসের জন্য একজন মিলিটারি জেনারেল এবং ১৮ মাসের জন্য একজন বেসামরিক ব্যক্তি এই কাউন্সিলের নেতৃত্বে থাকবেন। এরপরই নির্বাচন অনুষ্ঠিত হবে।

যদিও আন্দোলনকারীদের মৃত্যুর বিষয়টি তদন্ত করে দোষীদের শাস্তির আওতায় আনার দাবি ছিল। কিন্তু চুক্তিতে শুধুমাত্র সহিংসতার বিষয়টি তদন্তের কথা বলা হয়েছে।

এছাড়াও, সাংবিধানিক বিষয় নিয়ে দুই পক্ষের মধ্যে আরও একটি চুক্তি আগামী শুক্রবার স্বাক্ষর হবার কথা রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম   

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
চবি ছাত্রকে মারধরের পর হলের ছাদ থেকে ফেলা চেষ্টার অভিযোগঢাকার পয়ঃবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশরানা প্লাজা ধস: ভুক্তভোগীদের পুনর্বাসন ও মামলা নিষ্পত্তির দাবিগরমে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনা সৃষ্টির প্রতিশ্রুতি ডিএমপিরব্যাংক একীভূতকরণের নামে ঋণ খেলাপিদের দায়মুক্তি দেওয়া হচ্ছেন্যাপ বাস্তবায়নের জন্য চাই রাজনৈতিক সদিচ্ছা ও আইনি ভিত্তিকাদেরকে নিয়ে মন্তব্য, যাত্রী কল্যাণের মহাসচিবের বিরুদ্ধে জিডিজাহাজেই ফিরবেন ২৩ নাবিক, চলছে কয়লা খালাসভুয়া তথ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হওয়ার চেষ্টা!নিখোঁজের ২৫ দিন পর নদী থেকে ছাত্রলীগ নেতার লাশ উদ্ধার সব খবর...
বিজ্ঞাপন