বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের শিক্ষার্থী বেড়েছে ৪ দশমিক ৯ শতাংশ

July 17, 2019 | 11:11 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীদের সংখ্যার দিক থেকে বাংলাদেশের স্থান বিশ্বের শীর্ষ ২৫টি দেশের মধ্যে। যুক্তরাষ্ট্রে স্নাতক পর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের সংখ্যার দিক থেকেও বাংলাদেশের অবস্থান বিশ্বে নবম স্থানে।

বিজ্ঞাপন

২০১৩ সাল থেকে যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের সংখ্যা বেড়ে দ্বিগুণ হয়েছে। গত শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের শিক্ষার্থীদের সংখ্যা ৪ দশমিক ৯ শতাংশ বেড়ে ৭ হাজার ৪৯৬ জনে উঠেছে।

গত ২০১৮ সালের আন্তর্জাতিক শিক্ষা বিনিময় বিষয়ক ‘ওপেন ডোরস’ রিপোর্টে এ কথা বলা হয়েছে।

বুধবার (১৭ জুলাই) ঢাকার যুক্তরাষ্ট্র মিশন থেকে এই তথ্য জানিয়ে উল্লেখ করা করা হয় যে বাংলাদেশের শিক্ষার্থীদের সংখ্যা বৃদ্ধির হার আন্তর্জাতিক গড় ১ দশমিক ৫ শতাংশকে পেছনে ফেলেছে।

বিজ্ঞাপন

গত তিন বছরে যুক্তরাষ্ট্রের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে বিদেশি শিক্ষার্থী ছিল দশ লাখেরও বেশি। এই শিক্ষাবর্ষে এই সংখ্যা ১১ লাখ, যা একটি রেকর্ড। পরিসংখ্যান আরও বলছে, যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষায় বিদেশি শিক্ষার্থীর সংখ্যাবৃদ্ধি টানা ১২ বছরের মতো অব্যাহত রয়েছে।

ঢাকার যুক্তরাষ্ট্র মিশন আরও জানিয়েছে, বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর মিলার এবং যুক্তরাষ্ট্র দূতাবাসের ‘এডুকেশনইউএসএ’ টিম বুধবার আমেরিকান সেন্টারে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ২০১৯ ‘এডুকেশনইউএসএ’ প্রি-ডিপারচার ওরিয়েন্টেশনের আয়োজন করেন।

বিজ্ঞাপন

বাংলাদেশে কয়েকটি স্থানে ‘এডুকেশন ইউএসএ’-এর পরামর্শসেবা ও রেফারেন্স সামগ্রী পাওয়া যায়। এর মধ্যে রয়েছে বারিধারায় অবস্থিত যুক্তরাষ্ট্র দূতাবাসের আমেরিকান সেন্টার, ধানমন্ডির ইএমকে সেন্টার ফর পাবলিক সার্ভিস অ্যান্ড দ্য আর্টস এবং চট্টগ্রামের আমেরিকান কর্নার। এসব স্থানে প্রশিক্ষণপ্রাপ্ত উপদেষ্টারা দলভিত্তিক তথ্য সেশন পরিচালনা করেন এবং শিক্ষার্থী ও তাদের পিতা-মাতাদের জন্য পরামর্শ সেবা দেন।

এছাড়া সিলেট, খুলনা ও রাজশাহীর আমেরিকান কর্নারেও এডুকেশনইউএসএ-এর রেফারেন্স লাইব্রেরি এবং পরামর্শসেবা গ্রহণের সুযোগ রয়েছে।

‘এডুকেশন ইউএসএ’-এর আগামী অনুষ্ঠানগুলোর বিষয়ে আরও জানতে যে কেউ https://www.facebook.com/EdUSABangladesh এই ঠিকানায় ভিজিট করতে পারেন।

এ ছাড়া ‘ওপেন ডোরস ২০১৮’ বিষয়ে আরও জানা যাবে এই ঠিকানায়: www.iie.org/OpenDoors

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন