বিজ্ঞাপন

লন্ডনে ইউরোপের মিশন প্রধানদের জরুরি বার্তা দেবেন প্রধানমন্ত্রী

July 18, 2019 | 11:53 am

এমএকে জিলানী, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ইউরোপে বাংলাদেশের ২১ মিশন প্রধানকে নিয়ে লন্ডনে বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যুক্তরাজ্যের লন্ডনে আগামী ২০ জুলাই বিশেষ এ বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে বাণিজ্য-বিনিয়োগ, রোহিঙ্গা সংকটসহ একাধিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে ইউরোপে প্রতিনিধিত্ব করা বাংলাদেশের দূতদের বিশেষ বার্তা দিবেন প্রধানমন্ত্রী। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাধিক সূত্রে এই তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও মাল্টা সফরে পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা সারাবাংলাকে বলেন, আগামী ২০ জুলাই ইউরোপে প্রতিনিধিত্ব করা দূতদের নিয়ে বিশেষ সম্মেলন লন্ডনে অনুষ্ঠিত হবে। অর্ধদিনব্যাপি এই সম্মেলনের প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া বৈঠকে যোগ দিতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন নিউইয়র্ক থেকে আগামী ২০ জুলাই ভোরে লন্ডন যাবেন। বর্তমান সরকারের নীতি এবং ইউরোপের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে বাংলাদেশ কী ধরনের উন্নতি চায় এবং কোন কোন ক্ষেত্রে প্রাধান্য দিতে হবে সেসব বিষয়ে ওই সম্মেলনে দূতদের বিশেষ বার্তা দিবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ওই কর্মকর্তা আরও বলেন, বাণিজ্য-বিনিয়োগ এবং রোহিঙ্গা সংকট ইস্যূতে ইউরোপের বিশেষ মনযোগ চায় ঢাকা। ঢাকা চায় যে, বিদেশে প্রতিনিধিত্ব করা দূতরা যে যেখানে অবস্থান করছেন সেখান থেকেই দেশের রোহিঙ্গা সংকট নিয়ে নিয়মিত বৈঠক আয়োজন করুক। এতে রোহিঙ্গা সংকটের ভয়াবহতা সম্পর্কে বিশ্ব জানতে পারবে এবং বাংলাদেশের পক্ষে শতভাগ জনমত প্রতিষ্ঠা হবে। পাশাপাশি বিদেশি বিনিয়োগ আকর্ষণের জন্য সরকার যে বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করছে সেখানে বিনিয়োগ করলে বিদেশিরা কী কী সুযোগ-সুবিধা পাবে, সেগুলো দূতরা নিজ নিজ অবস্থানে থেকে তুলে ধরুক। যাতে দেশে উন্নয়নের গতি তরান্বিত হয়।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা গেছে, আগামী ১৯ জুলাই লন্ডন যাওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। লন্ডন সফরে প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় কাজে অংশ নেওয়ার পাশাপাশি তাঁর চোখের চিকিৎসা সেবা নেবেন।

এদিকে, যুক্তরাষ্ট্রের আমন্ত্রণে ধর্মীয় একটি সম্মেলনে অংশ নিতে এখন নি ইয়র্ক সফর করছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। সেখান থেকে আগামী ২০ জুলাই ভোরে লন্ডন যাবেন পররাষ্ট্রমন্ত্রী। লন্ডনের দূত সম্মেলন বা বিশেষ বৈঠক শেষে ২১ জুলাই দুপুরে দ্বিপক্ষীয় সফরে মাল্টা যাবেন ড. এ কে আব্দুল মোমেন।

ইউরোপের যে ২১ মিশন প্রধানকে নিয়ে ২০ জুলাই লন্ডনে বৈঠক করবেন প্রধানমন্ত্রী, সেই মিশনগুলো হচ্ছে- অস্ট্রিয়া, বেলজিয়াম, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, গ্রিস, ইতালির রোম ও মিলান, হল্যান্ড, পর্তুগাল, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড, যুক্তরাজ্যের বার্মিংহাম, লন্ডন ও ম্যানচেষ্টার, পোল্যান্ড, রাশিয়া, তুরস্কের আঙ্কারা ও ইস্তাম্বুল এবং উজবেকিস্তান।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন