সোমবার ১৯ আগস্ট, ২০১৯ ইং , ৪ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ জিলহজ, ১৪৪০ হিজরি

বিজ্ঞাপন

শাহবাগ অবরোধ প্রত্যাহার, দাবি না মানলে লাগাতার কর্মসূচির ঘোষণা

জুলাই ১৮, ২০১৯ | ৩:১২ অপরাহ্ণ

ঢাবি করেসপনডেন্ট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের অধিভুক্তি বাতিলসহ চারদফা দাবি মেনে না নেওয়া পর্যন্ত লাগাতার কর্মসূচির ঘোষণা দিয়ে শাহবাগ অবরোধ তুলে নিয়েছে আন্দোলনকারীরা।

বৃহস্পতিবার (১৮ জুলাই) দুপুর দুইটায় রাজধানীর শাহবাগ মোড়ে আন্দোলনের মুখপাত্র মো. শাকিল আহমেদ আজকের মতো অবরোধ তুলে নিয়ে এ ঘোষণা দেন।

এর আগে সাত কলেজের অধিভুক্তি বাতিলসহ চারদফা দাবিতে সকাল সাড়ে ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি), কেন্দ্রীয় শহীদ মিনার ও দোয়েল চত্বর অবরোধ করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। পরে দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত শাহবাগ মোড় অবরোধ করে রাখে তারা। এরপর ২টার দিকে দাবি আদায় না হওয়া পর্যন্ত লাগাতার কর্মসূচি পালনের ঘোষণা দিয়ে অবরোধ তুলে নেন আন্দোলনকারীরা।

আন্দোলনের মুখপাত্র বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী শাকিল আহমেদ বলেন, ‘আমরা কয়েকদিন ধরে আন্দোলন করে এলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন কোনো পদক্ষেপ নেয়নি। আমরা শাহবাগ মোড়ে অবস্থান করে আছি অথচ বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের সঙ্গে যোগাযোগ করেনি। তাই দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা লাগাতার কর্মসূচি পালন করব।’

বিজ্ঞাপন

লাগাতার কর্মসূচির মধ্যে- বিক্ষোভ মিছিল, শাহবাগ মোড় অবরোধ, উপাচার্য কার্যালয় অবরোধ ও ক্লাস-পরীক্ষা বর্জনের কর্মসূচি পালন করা হবে বলে জানান তিনি।

তাদের চারদফা দাবিগুলোর মধ্যে আছে- যেকোনো মূল্যে সাত কলেজের অধিভুক্তি বাতিল করা, বিশ্ববিদ্যালয়ের সব কার্যক্রম অটোমেশনের আওতায় নিয়ে আসা, দুই মাসের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সকল পরীক্ষার ফলাফল দেওয়া এবং বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সব ধরণের বহিরাগত যান চলাচল নিয়ন্ত্রণ ও রিকশা ভাড়া নির্ধারণ করা।

সারাবাংলা/কেকে/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন