বিজ্ঞাপন

জাতীয় মৎস্য পুরস্কার পেলো নৌবাহিনী

July 18, 2019 | 3:50 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের মৎস্য সম্পদ উন্নয়ন ও সামুদ্রিক মৎস্য সম্পদ ব্যবস্থাপনায় অনন্য অবদানের জন্য বাংলাদেশ নৌবাহিনীকে ‘জাতীয় মৎস্য পুরস্কার-২০১৯’ স্বর্ণপদকে ভূষিত করা হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৮ জুলাই) প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউশন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে নৌবাহিনী প্রধান এডমিরাল আওরঙ্গজেব চৌধুরীর হাতে এই পুরস্কার তুলে দেন। নৌবাহিনীর এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, দেশের আভ্যন্তরীণ নদ-নদী ও সমুদ্র উপকূলীয় এলাকায় সারা বছর বাংলাদেশ নৌবাহিনী ও কোস্ট গার্ড ‘অপারেশান জাটকা’ এবং ‘মা ইলিশ সংরক্ষণ অভিযান’ পরিচালনা করে আসছে। ফলে বিগত ১০ বছরে দেশে ইলিশ উৎপাদনের গড় প্রবৃদ্ধি ৫.২৬ শতাংশে উন্নীত করা সম্ভব হয়েছে। এর ফলে ইলিশ আহরণে বাংলাদেশ শীর্ষে অবস্থান করছে।

গত ২০০৮-২০০৯ সালে দেশে ইলিশের মোট উৎপাদন ছিল ৩.১৩ লক্ষ মেট্রিক টন। ২০১৭-২০১৮ সালে তা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৫.১৭ লক্ষ মেট্রিক টনে। যা দেশের মোট মৎস্য উৎপাদনের প্রায় ১২ শতাংশ এবং এর চলতি বাজার মূল্য প্রায় ২০ হাজার কোটি টাকা। বাংলাদেশের জিডিপি-তে ইলিশ মাছের অবদান প্রায় শতকরা ১ ভাগ। ২০১৮-২০১৯ অর্থ বছরে নৌবাহিনী অপারেশন জাটকা ও মা ইলিশ সংরক্ষণ অভিযান পরিচালনা করে আনুমানিক ৩৩৮ কোটি টাকা মূল্যমানের অবৈধ জাল, নৌকা ও পোনা উদ্ধার করে। নৌবাহিনীর নিয়মিত ও কার্যকরী অভিযান পরিচালনার ফলেই দেশের বাজারে ইলিশের প্রাচুর্যের পাশাপাশি বিদেশেও রপ্তানি করা সম্ভব হচ্ছে বলে বিবৃতিতে জানানো হয়।

বিজ্ঞাপন

‘জাতীয় মৎস্য পুরস্কার-২০১৯’ অর্জন নৌবাহিনীর সদস্যদের কর্তব্যনিষ্ঠা, একাগ্রতা ও পরিশ্রমের স্বীকৃতি উল্লেখ করে বিবৃতিতে বলা হয়,এই গৌরবময় অর্জন নৌবাহিনীর সকল কর্মকর্তা ও নাবিকদের দেশ সেবায় আরও নিবেদিত হওয়ার অনুপ্রেরণা যোগাবে।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন