শনিবার ১৯ অক্টোবর, ২০১৯ ইং , ৩ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

৭০০ রিঙ্গিত জরিমানা দিয়ে অবৈধ বাংলাদেশিরা ফিরতে পারবে

জুলাই ১৮, ২০১৯ | ৪:৪৫ অপরাহ্ণ

ঢাকা: মালয়েশিয়ায় অবৈধভাবে থাকা প্রবাসীরা ৭০০ রিংগিত ইমিগ্রেশনে জরিমানা দিয়ে নিজ নিজ দেশে ফেরত যেতে পারবেন। আগামি ১ আগষ্ট থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত এই সুযোগ দেওয়া হবে তাদের। বৃহস্পতিবার (১৮ জুলাই) মালয়েশিয়া ইমিগ্রেশন এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ সুযোগের কথা ঘোষণা করেছে।

বিজ্ঞাপন

ঘোষণায় বলা হয়েছে অবৈধ অভিবাসি কর্মসূচি (পিএটিআই) এর অধীনে যারা অভিবাসন আইন ১৯৫৯/৬৩ (অ্যাক্ট ১৫৫) ভঙ্গ করেছে করে মালয়েশিয়ায় অবস্থান করছে তাদের স্বেচ্ছায় ফেরত যাওয়ার সুযোগ করে দেওয়া হবে। কর্তৃপক্ষ নিশ্চিত হয়েছে এই আইন ভঙ্গকারীদের হাতে এখন কোনও বৈধ ভ্রমণ ডকুমেন্ট নেই।

ইমিগ্রেশন বিভাগের মাধ্যমে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই কর্মসূচি বাস্তবায়ন করবে।

এ বিষয়ে মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী মুহিদ্দীন ইয়াসিন ফ্রি মালয়েশিয়া টুডে'কে  বলেন, অবৈধ অভিবাসীদের ফেরত পাঠানোর জন্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় গৃহীত কর্মসূচির অংশ হিসেবে এই সুযোগ দেওয়া হচ্ছে। এই সিদ্ধান্ত অ্যাটর্নি জেনারেলের অফিস থেকেও অনুমোদন পেয়েছে।

বিজ্ঞাপন

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আগামী বছর থেকে অবৈধ অভিবাসীদেরকে যারা কাজে নিবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। যদিও অবৈধ অভিবাসীদের জনস্রোত এখনও লক্ষণীয়। তবে অবৈধ যেসব অভিবাসী তাদের বকেয়া বেতনের ব্যাপারে অভিযোগ করছেন, তাদের সমস্যা সমাধানে স্বরাষ্ট্রমন্ত্রণালয় কোনো ভূমিকা রাখতে পারবে না।

মালয়েশিয়া ইমিগ্রেশনের ঘোষণায় আরও বলা হয় কর্মসূচিটি আগামি ১ আগস্ট শুরু হয়ে ৩১ ডিসেম্বর ২০১৯ পর্যন্ত চলবে। যেসব বিদেশি মালয়েশিয়ায় বর্তমানে অবৈধ হয়ে পড়েছে তারা ৭০০ রিঙ্গিত জরিমানা দিয়ে এই সুবিধা নিতে পারবে।

কর্মসূচির সফল বাস্তবায়ন করতে গোটা দেশে মোট ৮০টি কাউন্টার খোলা হবে বলেও এতে জানানো হয়।

মালয়েশিয়ায় অনেক অবৈধ বাংলাদেশি অবস্থান করছে। নতুন এই ঘোষণায় তাদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। কেউ কেউ এই সুযোগকে ইতিবাচকভাবে নিয়ে দেশে ফেরার ঘোষণা দিচ্ছে। কেউ কেউ এখনো ঘোষণাটি কতটা কার্যকর হতে পারে সেটা নিয়ে ভাবছেন। আবার কেউ কেউ এই সুবিধা নিতে চাইছেন না। সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের দেওয়া মন্তব্য থেকেই এসব জানা যাচ্ছে।

গত ১৫ জুলাই মালয়েশিয়ার দুটি শহর থেকে ২৬৬ বাংলাদেশিসহ ৫২৫ অবৈধ অভিবাসীকে গ্রেপ্তার করা হয়।

সারাবাংলা/এমএম

বিজ্ঞাপন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন