রবিবার ১৫ ডিসেম্বর, ২০১৯ ইং , ১ পৌষ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

অভিষিক্ত হচ্ছে নতুন দল, মঞ্চে আসছে নতুন নাটক

জুলাই ১৮, ২০১৯ | ৫:৩১ অপরাহ্ণ

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

মঞ্চে আসছে নতুন নাটক ‘রাত ভরে বৃষ্টি’। বুদ্ধদেব বসুর লেখা উপন্যাস থেকে নাটকটি মঞ্চে আনছে নাটকের দল আপস্টেজ। আর এই নাটকের মাধ্যমে দেশের নাট্যাঙ্গনে যুক্ত হচ্ছে ‘আপস্টেজ’ এবং মঞ্চে আসছে নতুন নাটক।

বিজ্ঞাপন

শুক্রবার (১৯ জুলাই) সন্ধ্যা ৭টায় রাজধানীর বেইলী রোডের মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হবে। নাটকটি নির্দেশনা দিয়েছেন সাইফ সুমন।

বিয়ে ও সংসার নামক সম্পর্কে আবদ্ধ তিন নর-নারীর মনোদৈহিক টানাপোড়েনের গল্প ‘রাত ভরে বৃষ্টি’। মধ্যবিত্ত সমাজ জীবনে স্বামী-স্ত্রী বা বিবাহিত নারী-পুরুষের দাম্পত্য সম্পর্কেও নানা জটিলতা থাকে। থাকে বিশ্বাস-অবিশ্বাসের প্রকাশ।


আরও পড়ুন :  যৌন দৃশ্য নিয়ে রাধিকার প্রশ্ন


বিজ্ঞাপন

নাটকের চরিত্র মনিমালা, অংশু ও তাদের বন্ধু জয়- এখানে শুধুই তিনটি চরিত্র নয়, বরং প্রচলিত যৌন নৈতিকতার প্রথাগত মূল্যবোধের সঙ্গে ক্রমাগত লড়ে চলা মানুষও তারা।

নাটকটিতে অভিনয় করছেন প্রশান্ত হালদার, রঞ্জন দে সাথী ও কাজী রোকসানা রুমা (বটতলা)। এর সংগীত পরিকল্পনা করছেন অসিত কুমার (ঐকিক থিয়েটার), আলোক পরিকল্পনা করছেন অম্লান বিশ্বাস (নাগরিক নাট্য সম্প্রদায়), পোশাক পরিকল্পনা রুনা কাঞ্চন (তাড়ুয়া), মঞ্চ পরিকল্পনা করেছেন সাকিল সিদ্ধার্থ।

এই নাটকের মাধ্যমেই নাট্যাঙ্গনে আপস্টেজের অভিষেক হচ্ছে। দলটির প্রধান সম্পাদক প্রশান্ত হালদার বলেন, ‘আপস্টেজ একটি নাটকের দল বা প্লাটফর্ম বটে, তবে রেপাটরিও নয়, গ্রুপ থিয়েটার ভিত্তিক দলও নয়- এটি একটি বিকল্প প্রয়াস। এই প্রয়াসে আকাঙ্ক্ষা নাট্যকর্মীদের মধ্যে দিন দিন বাড়তেই থাকবে। এমনি বিকল্প থিয়েটার বা অল্টারনেটিভ থিয়েটারই হয়ত ভবিষ্যতের কোনো এক কালে মূল হয়ে দাঁড়াবে। এই বিকল্প পথ খোঁজা, খুঁজে পাওয়া, সেই পথে হাঁটা, পথচলা অব্যাহত রাখা হয়ত একেবারেই সহজসাধ্য হবে না।’

তিনি আরো বলেন, ‘আমরা ছয়জন মিলে এই দলটির যাত্রা শুরু করেছি। প্রশান্ত হালদার (প্রধান সম্পাদক), সাইফ সুমন (মুখ্য সম্পাদক), সাথী রঞ্জন দে (সম্পাদক-অর্থ), সাকিল সিদ্ধার্থ (সম্পাদক-দপ্তর, প্রচার ও প্রকাশনা), সুমন মজুমদার (সদস্য) ও সরকার জামান (সদস্য)। বিভিন্ন দলের যারা থিয়েটারকে প্রাধান্য দিচ্ছে তাদেরকেই প্রাধান্য দিয়ে এক বিন্দুতে একত্রিত হয়ে আমরা আমাদের এক-একটি প্রযোজনা মঞ্চে আনতে চাই, দর্শকসম্মুখে উপস্থিত করতে চাই প্রযোজনার রকমফের।’

সারাবাংলা/পিএ


আরও পড়ুন :

.   আবারও ভুল পথে ক্যাট!

.   ৩৭—এও ষোড়শী প্রিয়াংকা চোপড়া

.   বুবলী বললেন তিনিই নায়িকা

.   সালমান-সুদীপ টেক্কা

.   সৌমিত্র চট্টোপাধ্যায় ও জিতের দখলে থাকবে শুক্রবারের সিনেমা হল

.   গল্প পরিবর্তনের কারণে নেই আমিন-মৌসুমী: খোকন


বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন