শুক্রবার ৬ ডিসেম্বর, ২০১৯ ইং , ২২ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ৮ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

আবারও ট্রাম্পের বিরুদ্ধে আনা অভিসংশন প্রস্তাব নাকচ

জুলাই ১৮, ২০১৯ | ৬:১৯ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে আনা অভিসংশন প্রস্তাব মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষে নাকচ হয়েছে। বুধবার (১৭ জুলাই) এ প্রস্তাবের উপর ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। খবর বিবিসির। এর আগে ২০১৭ সালে রাশিয়ার মদদে নির্বাচনে জয়লাভের ইস্যুতে প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিসংশন প্রস্তাব আনা হয়।

বিজ্ঞাপন

এবার চার নারী কংগ্রেস সদস্যের বিরুদ্ধে টুইটারে বর্ণবাদী আক্রমণের জের ধরে অভিসংশন প্রস্তাবটি পার্লামেন্টে তোলেন টেক্সাসের ডেমোক্রাট প্রতিনিধি আল গ্রিন। নিম্নকক্ষের প্রতিনিধিদের ভোটাভুটিতে ৩৩২-৯৫ ভোটে প্রস্তাবটি নাকচ হয়ে যায়।

এ প্রস্তাবটি নিম্নকক্ষে গৃহীত হলে, উচ্চকক্ষে শুনানির জন্যে প্রেরণ করা যেত। তারপর সেখানে শুনানি শেষে যদি প্রস্তাবটি দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করলে প্রেসিডেন্ট অভিসংশিত হতেন।

এদিকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার বিরুদ্ধে অভিসংশন প্রস্তাব পার্লামেন্টে ওঠার বিষয়টিকে ‘হাস্যকর’ বলে মন্তব্য করেন। পরে নর্থ ক্যারোলিনায় অনুষ্ঠিত এক পদযাত্রায় তিনি ঐ নারী কংগ্রেস সদস্যদের বিরুদ্ধে আবার আক্রমণ করে ‘ফেরত যেতে’ বলেন।

বিজ্ঞাপন

তার জবাবে সোমালিয়ান-আমেরিকান কংগ্রেস সদস্য ইলহান ওমর মায়া এংগোলার লেখা একটি কবিতা লিখে টুইটারে প্রতিবাদ জানান।

যদিও ডেমোক্রাটসদের পক্ষ থেকে বলা হচ্ছে আগের অভিসংশন প্রস্তাবটি ৬৬ ভোট পেয়েছিল আর বর্তমান অভিসংশন প্রস্তাবটি পেয়েছে ৯৫ ভোট। মানে প্রেসিডেণ্টের জনপ্রিয়তা কমছে।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন