শুক্রবার ৬ ডিসেম্বর, ২০১৯ ইং , ২২ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ৮ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

শান্তিরক্ষা মিশনে লেবাননের পথে নৌবাহিনীর ৮০ সদস্য

জুলাই ১৮, ২০১৯ | ৬:৩৯ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে অংশ নিতে লেবাননের উদ্দেশে বাংলাদেশ ছেড়েছেন নৌবাহিনীর ৮০ জন সদস্য। এর আগে, গত ৪ জুলাই লেবানন যান নৌবাহিনীর আরও ৩০ কর্মকর্তা।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৮ জুলাই) বিকেলে চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জাতিসংঘের একটি বিশেষ বিমানে লেবাননের উদ্দেশে রওয়ানা দেন ৮০ জন নৌবাহিনীর সদস্য। বানৌজা ঈসা খানের অধিনায়ক কমডোর এম নিজামুল হক তাদের বিদায় জানান।

এসময় কমডোর নিজামুল জানান, দুই মাসের প্রশিক্ষণ শেষে ব্যানকন-১০ এর ৮০ জন সদস্য লেবানন রওনা করছেন। শুক্রবার (১৯ জুলাই) ব্যানকন-৯ এর ১১০ জন সদস্য এক বছর দায়িত্ব শেষে বাংলাদেশে ফিরে আসবেন।

নৌবাহিনীর পক্ষ থেকে জানানো হয়, ২০১০ সাল থেকে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নিয়ে আসছে। ভূ-মধ্যসাগরে ‘মাল্টিন্যাশনাল মেরিটাইম টাস্কফোর্সের’ সদস্য হিসেবে নৌ বাহিনীর যুদ্ধজাহাজ ‘বিজয়’ ইউনিফিলে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় কাজ কাজ করছে।

বিজ্ঞাপন

জাহাজটি লেবাননের ভূখণ্ডে ইসরাইল-ফিলিস্তিন সীমান্তে অবৈধ অস্ত্র, গোলাবারুদ উদ্ধার, অনুপ্রবেশ প্রতিহত করতে দক্ষতার সঙ্গে কাজ করছে। পাশাপাশি লেবানিজ জলসীমায় জাহাজটি মেরিটাইম ইন্টারডিকশন অপারেশন, সন্দেহজনক জাহাজ ও এয়ারক্রাফটের ওপর গোয়েন্দা নজরদারি, দুর্ঘটনাকবলিত জাহাজ উদ্ধার এবং লেবানিজ নৌ সদস্যদের প্রশিক্ষণ দেওয়ার কাজ করে যাচ্ছে।

সারাবাংলা/আরডি/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন