বৃহস্পতিবার ৫ ডিসেম্বর, ২০১৯ ইং , ২১ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ৭ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

মশা নিয়ন্ত্রণে যারা কাজ করছেন তাদের ছুটি বাতিল করা হয়েছে

জুলাই ১৯, ২০১৯ | ১১:৩৫ পূর্বাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: এডিস মশা নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত অভিযান চলবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। অন্যদিকে, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম জানিয়েছেন, মশক নিধনে যারা কাজ করছেন তাদের সকলের ছুটি বাতিল করা হয়েছে।

বিজ্ঞাপন

শুক্রবার (১৯ জুলাই) সকাল সাড়ে ১০টায় রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউয়ে ‘এডিস মশার উৎপত্তিস্থল ধ্বংস করুন ডেঙ্গু ও চিকনগুনিয়া থেকে মুক্ত থাকুন’ শীর্ষক এক সচেতনতামূলক র‌্যালী উদ্বোধনের সময় এসব কথা বলেন তারা।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এটা এক প্রকার যুদ্ধ বলা চলে। ডেঙ্গু ও চিকনগুনিয়া প্রতিরোধে আমাদের যা কিছু করা দরকার তার সব কিছু করা হচ্ছে। এডিস মশার উৎপত্তিস্থল বন্ধ করতে পারলে এই যুদ্ধে জয়ী হওয়া সম্ভব।’

বিজ্ঞাপন

মন্ত্রী আরও বলেন, এডিস মশার উৎপত্তিস্থল ধ্বংসে সকলকে এগিয়ে আসতে হবে। সবার সচেতনতাই পারে এর থেকে মুক্ত থাকতে।

এডিস মশা নিয়ন্ত্রণে অনুষ্ঠানের আয়োজক ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, মশক নিধনে যারা কাজ করছেন তাদের সকলের ছুটি বাতিল করা হয়েছে। আগামী ঈদেও তাদের ছুটি বাতিল থাকবে। এডিস মশা নিয়ন্ত্রণে সকলে একসঙ্গে কাজ করা হচ্ছে।

ঢাকাবাসীর প্রতি মেয়র বলেন, এডিস মশা নর্দমায় জন্ম নেয় না। এরা বাড়িতেই জন্ম নেয়। আপনার আমার জমিয়ে রাখা পানিতেই এডিস মশা জন্ম নেয়। এটাকে বলা হয় গৃহপালিত মশা। কাজেই এটাকে প্রতিরোধ করতে হলে সকল পরিবারকে এগিয়ে আসতে হবে। কোথাও যাতে পানি জমতে না পারে এবং এডিস মশা জন্ম নিতে পারে।

সারাবাংলা/ইউজে/জেএএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন