বিজ্ঞাপন

আঘাত পাওয়া ক্রিকেটার বদলির নতুন নিয়ম আইসিসির

July 19, 2019 | 2:29 pm

স্পোর্টস ডেস্ক

লন্ডনে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসির চলতি বছরের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে বৃহস্পতিবার (১৮ জুলাই)। এই সম্মেলনে আইসিসির বদলি খেলোয়াড় পরিবর্তনে পাশ হয়েছে নতুন নিয়ম। সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট এবং ঘরোয়া ক্রিকেটেও কার্যকর হবে এই নতুন নিয়ম।

বিজ্ঞাপন

এর আগে এই আইন প্রণয়ন নিয়ে আইসিসি জানিয়েছিল কেবল মাত্র টেস্ট ম্যাচেই এই আইন থাকবে। তবে এবারের বার্ষিক সভায় পাশ হয় সব ধরনের ক্রিকেটেই থাকছে আঘাত প্রাপ্ত খেলোয়াড় বদলির এই নতুন নিয়ম। ১ আগস্ট থেকে অনুষ্ঠিত হতে যাওয়া অ্যাশেজ থেকে কার্যকর হবে নতুন এই আইনটি। এর আগে প্রায় দুই বছর ধরে এই আইন প্রণয়ন নিয়ে পরীক্ষা নিরীক্ষা করেছে আইসিসি। মাথায় আঘাত প্রাপ্ত ক্রিকেটারের বদলি নামানো হয়েছে ঘরোয়া ক্রিকেটে। এবারের অ্যাশেজ সিরিজ দিয়ে শুরু হচ্ছে ২০১৯-২০২১ মেয়াদি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। আর এই সিরিজ দিয়ে শুরু হচ্ছে আন্তর্জাতিক ক্রিকেটে এই আইনের প্রণয়ন।

নতুন এই নিয়ম সম্পর্কে আইসিসি জানিয়েছে, ‘মাথায় আঘাত প্রাপ্ত ক্রিকেটারের বদলি নামানোর সিদ্ধান্ত একই রকম থাকবে। আর এই সিদ্ধান্ত গ্রহণ করবেন দলের চিকিৎসকরা। তবে বদলি খেলোয়াড়কে হতে হবে একই এবং সেই সাথে প্রয়োজন পড়বে ম্যাচ রেফারির অনুমোদনও।’

অস্ট্রেলিয়ার টেস্ট ওপেনার ফিলিপ হিউজ ২০১৪ সালের নভেম্বরে শেফিল্ড শিল্ডে ব্যাটিংয়ের সময় মাথায় আঘাত পান। এবং সাথে সাথে হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাকে। পরবর্তিতে আর ক্রিকেট মাঠে ফিরতে পারেননি হিউজ। শেষ পর্যন্ত মারা যান মাথায় প্রাপ্তে বলের আঘাতেই। এই ঘটনার পর ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) ওই ঘটনার তদন্ত করে, এবং এরপরই বিষয়টি সবার সামনে চলে আসে। মাথায় আঘাত প্রাপ্ত ক্রিকেটারের বদলি খেলোয়াড় নামানোর আলোচনা চলে আসছে বেশ কয়েক বছর ধরেই।

বিজ্ঞাপন

ফিলিপ হিউজ মাথায় আঘাত পেয়ে মৃত্যু বরন করার পর, ২০১৬-১৭ মৌসুমে ঘরোয়া ক্রিকেটে মাথায় আঘাত পাওয়া ক্রিকেটারের বদলি খেলোয়াড় নামানোর নিয়ম চালু করে অস্ট্রেলিয়া। তবে শেফিল্ড শিল্ডে এ নিয়ম চালুর জন্য তাদের আইসিসির অনুমতি পাওয়ার অপেক্ষা করতে হয়েছে ২০১৭ সালের মে মাস পর্যন্ত। ইংল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপেও হাশিম আমলা ও উসমান খাজার মতো ব্যাটসম্যান মাথায় আঘাত পান। তবে গুরুতর কিছু না হওয়ায় ব্যাটিং চালিয়ে যান দু’জনই।

লন্ডনের বার্ষিক সম্মেলনে খেলোয়াড় বদলির নিয়ম ছাড়াও স্লো ওভাররেট নিয়েও একটি নিয়ম পরিবর্তন করা হয়েছে। অনেক বেশি ধীর গতির ওভার রেট চলতে থাকলে এখন পর্যন্ত কেবল দলের অধিনায়ককেই জরিমানা এবং নিষেধাজ্ঞা দেওয়া হতো। তবে এখন থেকে সে নিয়মেও আসছে পরিবর্তন। স্লো ওভার রেটের কারণে শাস্তির মুখে পড়তে হবে দলের সব ক্রিকেটারকেই। অধিনায়কের সাথে সাথে সতীর্থদেরও একই পরিমাণ জরিমানা গুণতে হবে এবার থেকে। এ ছাড়াও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে যে দল ওভার রেটে পিছিয়ে থাকবে ম্যাচ শেষে প্রতিটি স্লো ওভারের জন্য কাটা হবে দুটি করে কমপিটিশন পয়েন্ট। এবং শেষ দিকে এই পয়েন্টের হিসেব করা হবে টুর্নামেন্টের বিজয়ী নির্ধারণে।

আরও পড়ুন: ভারতে পাঁচ উইকেট শিকার তাসকিনের

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন