বিজ্ঞাপন

বগুড়ায় বন্যা পরিস্থিতি অপরিবর্তিত, বিশুদ্ধ পানির সংকট

July 19, 2019 | 4:17 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বগুড়া: বগুড়ায় যমুনা নদীর পানি দুই সেন্টিমিটার কমলেও সার্বিক বন্যা পরিস্থিতি এখনও অপরিবর্তিত রয়েছে। পাশাপাশি বাঙালী নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় আরও নতুন নতুন এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৮ জুলাই) রাতে সারিয়াকান্দি পয়েন্টে যমুনার পানি বিপৎসীমার ১২৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হলেও শুক্রবার (১৯ জুলাই) দুপুরে তা দুই সেন্টিমিটার কমে বিপৎসীমার ১২৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

জেলা ত্রান ও পুর্নবাসন কর্মকর্তা জানিয়েছেন, শুক্রবার পর্যন্ত পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। এই পর্যন্ত প্রায় সাড়ে ৩১ হাজার পরিবারের সোয়া লাখ মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া বীজতলা পাট, আউশ ও মরিচসহ বিভিন্ন ধরণের প্রায় সাড়ে ৯ হাজার হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। নদী ভাঙনে গত এক সপ্তাহে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ৮ শ’ বাড়িঘর। বন্যা কবলিত হয়েছে ৮৯টি শিক্ষা প্রতিষ্ঠান।

বিজ্ঞাপন

সরেজমিনে দেখা গেছে, প্রায় এক সপ্তাহ ধরে বানের পানিতে থাকা বগুড়ার যমুনা তীরবর্তী সারিয়াকান্দী, ধুনট ও সোনাতলা উপজেলার বন্যার্তদের দুর্ভোগ বেড়েছে। প্রশাসনের পক্ষ থেকে পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট সরবরাহ করা হলেও বন্যা দুর্গত এলাকাগুলোতে বিশুদ্ধ খাবার পানির সংকট রয়েছে। অনেক এলাকায় পর্যাপ্ত ত্রান পৌঁছায়নি বলেও অনেকে অভিযোগ করেছেন।

তবে উপজেলা প্রশাসন সূত্র জানিয়েছে, খবর পাওয়া মাত্রই প্রয়োজনীয় সব জায়গায় ত্রান পৌঁছানোর চেষ্টা করছেন। তবে অনেক এলাকায় গো-খাদ্যের সংকট রয়েছে।

সারাবাংলা/ওএম

বিজ্ঞাপন

আরও পড়ুন: বগুড়ায় বন্যা পরিস্থিতির অবনতি, পানিবন্দি ২ হাজার পরিবার

বগুড়ায় বন্যা পরিস্থিতির অবনতি

বগুড়ায় পানিবন্দি ৮০টি গ্রামের মানুষ, বাড়ছে ভয়

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন