বৃহস্পতিবার ৫ ডিসেম্বর, ২০১৯ ইং , ২১ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ৭ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

ট্যালেন্ট হান্টে মেয়েদের বয়স লুকোচুরি!

জুলাই ১৯, ২০১৯ | ১০:৩৭ অপরাহ্ণ

স্পোর্টস করেসপন্ডেন্ট

ঢাকা: বয়স চুরির বিতর্ক নিয়ে শেষ হলো ট্যালেন্ট হান্ট টুর্নামেন্ট জেএফএ অনূর্ধ্ব-১৪ নারী চ্যাম্পিয়নশিপ। বয়স লুকানোর অভিযোগে ফাইনালে যাওয়া ঠাকুরগাঁও দলকে বাতিল করে ময়মনসিংহকে ফাইনালে নেয়া হয়েছে। অভিযোগকারী, বাতিলের শিকার হওয়া দলের পাল্টা জবাব ও বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) অবস্থান নিয়ে প্রশ্ন উঠেছে।

বিজ্ঞাপন

বাফুফে থেকে বলা হয়- টুর্নামেন্টের শর্ত মেনে ময়মনসিংহ তাদের অভিযোগ দায়ের করে ঠাকুরগাঁওয়ের বিপক্ষে।

ঘটনার সূত্রপাত বৃহস্পতিবার। জেএফএ কাপের সেমি ফাইনালে মুখোমুখী হয় ময়মনসিংহ ও ঠাকুরগাঁও। টাইব্রেকারে ম্যাচ জিতে নিয়ে ফাইনালে পা রাখে উত্তর বঙ্গের এই জেলা। ম্যাচ শেষ হওয়ার এক ঘণ্টার মধ্যে ঠাকুরগাঁওয়ের চার নারী ফুটবলারের বয়স লুকানো নিয়ে প্রমাণসহ অভিযোগ পাঠায় ময়মনসিংহ। টুর্নামেন্টের ডিসিপ্লিন কমিটি বাই লজের ভিত্তিতে বয়স ‍চুরির অভিযোগের সত্যতা খুঁজে পায়।

তার ভিত্তিতে ঠাকুরগাঁওয়ের বদলে ময়মনসিংহকে ফাইনালিস্ট হিসেবে ঘোষণা দেয়া হয়।

বিজ্ঞাপন

বয়স চুরির বিষয়ে বাফুফে নারী উইঙ্গের চেয়ারপার্সন মাহফুজা আক্তার কিরণ সারাবাংলাকে বলেন, ‘আমরা অভিযোগ পেয়েছি। বয়স চুরির অভিযোগ এসেছিল চার জনের বিপক্ষে। অভিযোগের সত্যতা খুঁজে পাওয়ায় তাদের স্থান বাতিল করা হয়েছে। ওদের টুর্নামেন্টের পেশাদারিত্ব বোঝা উচিৎ। আবেগ নিয়ে কিছু হয় না।’

সারা টুর্নামেন্ট খেলে ফাইনালে যাওয়া দলের বিপক্ষে এতো দেরিতে বয়স চুরির অভিযোগ কেন বা টুর্নামেন্ট শুরুর আগে বয়স যাচাই-বাছাই প্রক্রিয়া কতটা কঠোর ছিল জানতে চাওয়া হলে কিরণ জানান, ‘এখন ভুয়া জন্মনিবন্ধনপত্র নিয়ে যদি কেউ অংশ নেয় তাহলে কিছু করার থাকে না। আমরা স্ট্রিক্ট ছিলাম।’

স্বচ্ছতার মধ্যেও বয়স চুরির ঘটনা ঘটেছে। অতীতেও এ সংক্রান্ত অনেক ঘটনা ঘটেছে। তবে এ বিষয় নিয়ে কোনও সুরাহা পাওয়া যায়নি স্থায়ীভাবে।

এর মধ্য দিয়ে আজ ফাইনাল হয়েছে। ফাইনালে ময়মনসিংহকে টাইব্রেকারে ৪-২ ব্যবধানে হারিয়ে জেএফএ কাপের নতুন চ্যাম্পিয়ন হয়েছে রংপুর।

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন