বৃহস্পতিবার ২২ আগস্ট, ২০১৯ ইং , ৭ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ২০ জিলহজ, ১৪৪০ হিজরি

বিজ্ঞাপন

বিশ্ব চ্যাম্পিয়নরা পায়নি, ভ্রমণসঙ্গীরা পেলেন যুক্তরাষ্ট্রের ভিসা

জুলাই ২০, ২০১৯ | ১২:৪৬ পূর্বাহ্ণ

স্পেশাল করেসপেন্ডেন্ট

ঢাকা: ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৮’ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছিল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৪ সদস্যের দল- টিম অলিক। নিয়ম অনুযায়ী যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় নাসা কেনেডি স্পেস সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে সেখানে যাওয়ার কথা তাদের। কিন্তু যুক্তরাষ্ট্র ভ্রমণের ভিসা পাননি দলটির সদস্যরা।

ফলে বেস্ট ডেটা ইউটিলাইজেশন ক্যাটগরিতে বিশ্ব চ্যাম্পিয়ন এই দলটি ফ্লোরিডায় নাসা কেনেডি স্পেস সেন্টারের অনুষ্ঠানে অংশ নিতে পারছে না।

এর আগে এই ধরনের অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য বাংলাদেশ থেকে অন্য কোনো দল বা ব্যক্তি এমন আমন্ত্রণ পাননি।

মজার ব্যাপার হলো, দলের সদস্যদের ভিসা না দিলেও এই দলটিকে সঙ্গ দেওয়ার জন্য নির্ধারিত ছয় সদস্যের সরকারি কর্মকর্তার দলকে ভিসা দিয়েছে যুক্তরাষ্ট্রের ঢাকা মিশন।

বিজ্ঞাপন

একাধিক সূত্রে জানা গেছে, টিম অলিককে আগামী ২১ থেকে ২৩ জুলাই ফ্লোরিডায় নাসা কেনেডি স্পেস সেন্টারের একাধিক ইভেন্টে অংশ নেওয়ার জন্য মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা থেকে গত ২৯ মে মাসে আমন্ত্রণ জানানো হয়।

নাসার আমন্ত্রণে কেনেডি স্পেসের অনুষ্ঠানে অংশ নিতে ভিসার জন্য গত ১১ জুলাই টিম অলিক এর সদস্যরা যুক্তরাষ্ট্রের ঢাকা মিশনে সাক্ষাৎকার দেয়। ওই সাক্ষাতকারে যুক্তরাষ্ট্রের ঢাকা মিশন টিম অলিকের ভিসা প্রত্যাখ্যান করে। সংশ্লিষ্ট ভিসা কর্মকর্তা যুক্তরাষ্ট্রের অভিবাসী ও জাতীয় আইন, আইএনএ এর ২১৪ (বি) ধারা দেখিয়ে টিম অলিকের ভিসা প্রত্যাখ্যান করে। অন্যদিকে, টিম অলিককে সঙ্গ দেয়ার জন্য সরকারি কর্মকর্তাদের দলটিকে যুক্তরাষ্ট্র ভ্রমনের ভিসা দেয়া হয়।

আইএনএ এর ২১৪ (বি) ধারায় বলা হয়েছে, ‘যে কোনো বিদেশি যে অ–অভিবাসী ভিসার জন্য আবেদন করছে, তাকে অভিবাসী (স্থায়ীভাবে আমেরিকায় থাকতে ইচ্ছুক) বলে ধরে নেওয়া হয়, যদি না সে কনস্যুলার অফিসারকে সন্তুষ্ট করতে পারেন যে, তাদের আমেরিকার বাইরে (নিজের দেশ বা আমেরিকার বাইরে যেকোনো দেশ) ফিরে যাওয়ার পেছনে যথেষ্ট জোরালো কারণ আছে। যদি কনস্যুলার অফিসার মনে করেন, যে কোনো আবেদনকারী যে উদ্দেশ্যে ভিসা নিচ্ছেন সেই উদ্দেশ্যে তিনি সেটি ব্যবহার করবেন না বা তিনি ভিসার মাপকাঠি সঠিক উপায়ে পূরণ করেননি, তাহলে তিনি বিভাগ ২১৪(বি)-এর অধীনে ওই আবেদনকারীর ভিসা প্রত্যাখ্যান করতে পারেন।’

এই বিষয়ে শুক্রবার (১৯ জুলাই) যুক্তরাষ্ট্রের ঢাকা মিশনে যোগাযোগ করলে সারাবাংলা’কে বলা হয়, ‘বিষয়টি মিশনের কনস্যুলার বিভাগের। শুক্রবার ছুটির দিন হওয়াতে ওই বিভাগের কারও সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না। আগামী রোববার বিষয়টি সম্পর্কে জানানো যাবে।’

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের সহকারী অধ্যাপক বিশ্বপ্রিয় চক্রবর্ত্তী (টিম অলিক এর মেন্টর) বলেন, স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৮ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়া বাংলাদেশের জন্য গর্বের। এমন একটি প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে একটি দল প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হওয়ার পরেও অংশগ্রহণ করতে না পারাটা কষ্টদায়ক। এতে ভবিষ্যতে দেশের তরুণ প্রতিযোগীরা উৎসাহ হারিয়ে ফেলবে।

সারাবাংলা/জেআইএল/এসএমএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন