বিজ্ঞাপন

জাপানে বাংলা ভাষা ও সংস্কৃতি বিকাশে সেমিনার

July 20, 2019 | 1:12 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জাপানে বাংলা ভাষা ও সংস্কৃতি বিকাশে কাজ করছে টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস। সেই ধারাবাহিকতায় গতকাল শুক্রবার (১৯ জুলাই) দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে টোকিও বিশ্ববিদ্যালয়ের বিদেশ শিক্ষা অনুষদের বাংলা বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে একটি সেমিনার অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা সেমিনারে বাংলাদেশের ভাষা, সাহিত্য, সংস্কৃতি নিয়ে আলোচনা করেন। এছাড়া তিনি বর্তমান সরকারের ধারাবাহিক সাফল্য ও দেশের ট্রান্সফরমেটিভ উন্নয়ন নিয়ে বিশদ উপস্থাপনা করেন।

রাষ্ট্রদূত বলেন, ‘জাপানের মাটিতে জাপানিরা বাংলা ভাষা চর্চা করছে, এই ভাষার উপর লেখাপড়া ও গবেষণা করছে– এটা আমাদের জন্য অনেক গর্বের ব্যাপার।’ তিনি বাংলা ভাষা ও সংস্কৃতি শিক্ষা ও চর্চা বৃদ্ধিতে টোকিও বিশ্ববিদ্যালয়ের বিদেশ শিক্ষা অনুষদের সঙ্গে আরও গভীরভাবে কাজ করার ওপর গুরুত্ব দেন।

সেমিনারে টোকিও বিশ্ববিদ্যালয়ের বিদেশ শিক্ষা অনুষদের শিক্ষক ড. নিওয়া কিয়োকো বক্তব্য রাখেন এবং এই অনুষ্ঠান আয়োজনের জন্য রাষ্ট্রদূত ও দূতাবাসকে ধন্যবাদ জানান। টোকিও বিশ্ববিদ্যালয়ের বিদেশ শিক্ষা অনুষদের বাংলা বিভাগের শিক্ষার্থীদের বাংলায় সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠানকে আরও প্রাণবন্ত করে তোলে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানের শেষ পর্বে সম্মিলিত আলোকচিত্র গ্রহণ ও ঐতিহ্যবাহী বাংলাদেশি খাবার দিয়ে অতিথিদের আপ্যায়ন করা হয়।

সারাবাংলা/জেআইএল/এমও

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন