বিজ্ঞাপন

মরিচের কেজি ১৮০! আরও বাড়ল যেসব সবজির দাম..

July 20, 2019 | 3:10 pm

ঢাকা: বাজারে বর্ষা মৌসুমের সবজি তো আছেই। তার সঙ্গে শীত মৌসুমের সবিজও দেখা যাচ্ছে প্রচুর। বলতে গেলে বর্ষায়ও সবজি সরবরাহে তেমন ঘাটতি নেই। তারপরও বাজারে প্রায় সব সবজিপণ্যের দামই ঊর্ধ্বমুখী। বাজারে সবচেয়ে বেশি বেড়েছে মরিচ ও বেগুনের দাম। বর্তমানে কাঁচামরিচ কেজিতে ১০০ টাকা বেড়ে ১৮০টাকায় বিক্রি হচ্ছে। আর বেগুনের দাম বেড়ে কেজিপ্রতি ৬০ টাকা থেকে ১০০ টাকায় গিয়ে ঠেকেছে। এছাড়া অন্যান্য সবজিও কেজিতে ১০ থেকে থেকে ৩০ টাকা পর্যন্ত বেড়েছে। তবে কিছুটা স্থিতিশীল রয়েছে পেয়াঁজের দাম।

বিজ্ঞাপন

শনিবার (২০ জুলাই) রাজধানীর কয়েকটি কাঁচাবাজার ঘুরে এমন চিত্রই দেখা গেছে। এক সপ্তাহের ব্যবধানে বেশিরভাগ সবজিপণ্যের দাম কেজিতে ১০ থেকে ৩০ টাকা বেড়ে গেছে। পাশাপাশি বেড়েছে মৌসুমী ফলের দামও।

বন্যার কারণে পাইকারি বাজারে দাম বাড়ার অজুহাত দেখাচ্ছেন বিক্রেতারা। রাজধানীর কারওয়ান বাজার ও খিলক্ষেতসহ যেখান থেকে খুচরা বিক্রেতেরা সবজি সংগ্রহ করেন সেখানে দাম বাড়ায় তারাও বাড়িয়েছেন বলে জানান।

বাড্ডা কাাঁচাবাজারের বিক্রেতা আব্দুল আলিম জানান, এক সপ্তাহ আগে তারা যে দামে কিনেছেন এখন সেই দাম পাইকারি বাজারে নেই। যে কারণে বেশি দামে বিক্রি করতে হচ্ছে।

বিজ্ঞাপন

বসুন্ধরা আবাসিক এলাকার বাজারের আসা একজন ক্রেতা বলেন, মরিচের দাম এক লাফে দ্বিগুণ হয়ে গেলো। অথচ রাজধানীর বাজারে মরিচ আসে ময়মসিংহ থেকে। সেখানে কোনো বন্যা হয়নি।

রাজধানীর বাড্ডা কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, গত সপ্তাহের তুলনায় এই বাজারে মরিচের দাম কেজিতে ১০০ টাকা বেড়েছে। গত সপ্তাহেও এখানে কাঁচা মরিচের কেজি ৮০ টাকা ছিল। এছাড়া বেগুনের দাম যেখানে ৬০ টাকা ছিল এখন সেটি প্রায় দ্বিগুণ হয়ে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। কেবল কেজিতে ১০ টাকা কমেছে পেঁপের দাম। এছাড়া শসা ৪০ টাকা বেড়ে এখন প্রতিকেজি ১০০ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়া ১০ থেকে ২০ টাকা পরিমাণে বেড়েছে অন্যান্য সবজিগুলোর দাম। রামপুরার বাজারে বরবটি ৭০ থেকে ৮০ টাকা, বেগুন ৬০ থেকে ৮০ টাকা, টমেটো ১০০ থেকে ১২০ টাকা, শসা ৮০ থেকে ১০০ টাকা, চিচিঙা ও কাঁকরোল ৬০ টাকা, ঢেঁড়শ-পটোল ৪০ থেকে ৫০ টাকা, কচুর লতি ৫০ থেকে ৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

বিজ্ঞাপন

তবে মাংসের বাজারে স্থিতিশীল অবস্থা দেখা যাচ্ছে। শুধুমাত্র ব্রয়লার মুরগির দাম সামান্য বেড়েছে। ব্রয়লার কেজিতে ৫ টাকা বেড়ে ১৩০ থেকে ১৪০ টাকা, লাল লেয়ার ও পাকিস্তানি কক জাতের মুরগি বিক্রি হচ্ছে ২২০ থেকে ২৩০ টাকায়। এ ছাড়া প্রতি কেজি গরুর মাংস ৫৫০ টাকা এবং খাসির মাংস ৮০০ থেকে ৮৫০ টাকা দরে বিক্রি হচ্ছে।

সারাবংলা/এসএ/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন